প্রধানমন্ত্রী গণভবনে সংবাদ সম্মেলন করছেন

জাতীয়

জাতিসংঘের ৭০তম সাধারণ অধিবেশনে যোগদান এবং ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ ও ‘আইসিটি টেকসই উন্নয়ন’ পুরস্কারপ্রাপ্তি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবাদ সম্মেলন চলছে। রোববার বেলা সাড়ে ১১টায় এ সংবাদ সম্মেলন শুরু হয়। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র সফরের নানা দিক নিয়ে কথা বলছেন।
উল্লেখ্য, জাতিসংঘের ৭০তম সাধারণ অধিবেশনে যোগ দিতে ২৪ সেপ্টেম্বর নিউইয়র্ক পৌঁছান প্রধানমন্ত্রী। ৩০ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তৃতা করেন তিনি। এতে সন্ত্রাস-জঙ্গিবাদ মোকাবেলায় বিশ্ব নেতাদের এক হওয়ার আহবান জানান শেখ হাসিনা। শনিবার তিনি লন্ডন হয়ে দেশে ফিরলে জনতা বিপুল সংবর্ধনা দেয়।
এই সফরে প্রধানমন্ত্রী চ্যাম্পিয়ন্স অব দ্য আর্থ ও আইসিটি টেকসই উন্নয়ন পুরস্কার গ্রহণ করেন। জাতিসংঘ সদর দফতরে শান্তিরক্ষাবিষয়ক সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে কো-চেয়ারের দায়িত্ব পালন করেন শেখ হাসিনা। টেকসই অর্থনৈতিক উন্নয়নবিষয়ক আরও একটি আলোচনার উদ্বোধনী অধিবেশনেও কো-চেয়ার হন।
লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়ন নিয়ে বিশ্ব নেতাদের এক বৈঠকে অংশ নেন। ২৯ সেপ্টেম্বর এমডিজি ও এসডিজি বিষয়ক এক উচ্চপর্যায়ের আলোচনায়ও বক্তৃতা করেন তিনি। কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের উদ্দেশে ভাষণ দেন। সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন শেখ হাসিনা।