‘ফটো সাংবাদিকতা চ্যালেঞ্জিং পেশা, তবে সম্ভাবনাও বেশি’

ক্যাম্পাসের খবর

সব পেশাতেই চ্যালেঞ্জ থাকলেও ফটো সাংবাদিকতায় চ্যালেঞ্জ একটু বেশি। বিশেষ কোনো সময় বা মুহূর্তকে ধারণ করতে গিয়ে ফটো সাংবাদিকের জীবন ঝুঁকির মধ্যে পড়ে যেতে পারে। কাজেই সাংবাদিকতার শিক্ষার্থীদের নিজেদের সেভাবেই প্রস্তুত করতে হবে। বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের কর্মশালার সমাপনী অনুষ্ঠানে বক্তরা এসব কথা বলেন।

রাজশাহী মহানগরীর কাজলাস্থিত বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আয়োজিত ফটোগ্রাফির উপর তিনদিনব্যাপী কর্মশালার এই অনুষ্ঠানে গতকাল শনিবার বক্তরা আরও বলেন ফটোগ্রাফি একধরনের শিল্প। এই শিল্পে দক্ষতা অর্জন করতে হলে কঠোর পরিশ্রম করতে হবে। বিদ্যায়তনিক পাঠচর্চার পাশাপাশি সাংবাদিকতার বিভিন্ন বিষয়ে হাতে-কলমে জ্ঞানদানের লক্ষ্যে বিভিন্ন কর্মকাণ্ডের অংশ হিসেবেই বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ এই কর্মশালার আয়োজন করে।

“ওয়ার্কশপ অন বেসিকস অব ফটোগ্রাফি” শীর্ষক এই কর্মশালার প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন সাউথ এশিয়ান ইনস্টিউট অব মিডিয়া অ্যান্ড ফিল্ম-এর অধ্যক্ষ দীন মোহাম্মদ শিবলী।

জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ কো-অর্ডিনেটর মো. মশিহুর রহমানের সভাপতিত্বে এই অনুষ্ঠানে বক্তব্য দেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এম ওসমান গণি তালুকদার, উপ-উপাচার্য প্রফেসর নুরুল হোসেন চৌধুরী, স্থানীয় দৈনিক সোনালী সংবাদ-এর সম্পাদক ও প্রকাশক মো. লিয়াকত আলী। কর্মশালায় অংশ নেয়া এই বিভাগের বিভিন্ন ব্যাচের ৩০ জন শিক্ষার্থীকে সনদ দেওয়া হয়।