ফণীর প্রভাবে রাজশাহীতে বৃষ্টি-ঝোড়ো হাওয়া

রাজশাহী

ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে রাজশাহীতে ঝড়ো হাওয়া শুরু হয়েছে। সঙ্গে ঝড়ছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। শনিবার সকাল থেকেই ঝোড়ো হাওয়া বইতে শুরু করে। তবে সকাল ৮টার পর থেকে ধীরে ধীরে বাতাসের গতিবেগ বাড়ছে। এতে জরুরি কাজ ছাড়া অনেকেই ঘর ছেড়ে বাইরে বের হচ্ছেন না।

ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় এরই মধ্যে রাজশাহীতে সতর্ক অবস্থা জারি করা হয়েছে। পাশাপাশি পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত সরকারি-আধা সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনার জন্য দুটি আলাদা কন্ট্রোল রুম খোলা হয়েছে।

বর্তমানে বাংলাদেশে অবস্থান করছে ঘূর্ণিঝড় ফণী। বেলা ১১টার পর এ ঘূর্ণিঝড় রাজশাহী ও রংপুর অঞ্চল দিয়ে দেশের সীমানা অতিক্রম করার কথা। এর প্রভাবে শুক্রবার ও শনিবার এ দুদিন ঝড়ো হাওয়াসহ ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আবদুস সালাম জানান, শুক্রবার থেকেই রাজশাহীর বিভিন্ন প্রান্তে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে। মাঝে মাঝে বয়ে যাচ্ছে দমকা হাওয়া। ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে নগর ও এর আশপাশের এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে দুপুর আড়াইটার দিকে। থেমে থেমে তা আজও অব্যাহত রয়েছে।

রাজশাহীর জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের জানান, ঘূর্ণিঝড় ফণী মোকাবেলায় রাজশাহীতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। রাজশাহীর সকল বাহিনী এবং সংস্থাকে প্রস্তুত রাখা হয়েছে। এ উপলক্ষে একটি নিয়ন্ত্রণ কক্ষও খোলা হয়েছে। এর নম্বর হচ্ছে ০৭২১-৭৭২৯৯০। রাজশাহীর সকল উপজেলা প্রশাসনও প্রস্তুতি গ্রহণ করেছে। জেলা এবং উপজেলায় সতর্কতামূলক মাইকিং করা হচ্ছে বলে জানান জেলা প্রশাসক।

আবহাওয়া অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমেদ বলেন, শনিবার বিকেলে বাংলাদেশ অতিক্রম করে এটি আরও উত্তরে চলে যাবে।

খবর কৃতজ্ঞতাঃ জাগোনিউজ২৪