‘ফণী’র প্রভাবে রাজশাহীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

রাজশাহী

ঘূর্ণিঝড় ‘ফণী’র প্রভাবে রাজশাহীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে।শুক্রবার (৩ মে) দুপুর আড়াইটা থেকে এ বৃষ্টি শুরু হয়েছে। থেমে থেমে বৃষ্টি অব্যাহত রয়েছে। কখনও কখনও হালকা ঝোড়ো হাওয়াও বয়ে যাচ্ছে।

এতে প্রায় দু’সপ্তাহেরও বেশি সময় ধরে রাজশাহীতে চলমান দাবদাহ কিছুটা হলেও প্রশমিত হয়েছে। পুরো আকাশেই এখন ভর করেছে কালো মেঘ।

ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় এরই মধ্যে রাজশাহীতে সতর্কাবস্থা জারি করা হয়েছে। পাশাপাশি পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত সব সরকারি-আধা সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া দুর্যোগ ব্যবস্থাপনার জন্য দু’টি আলাদা কন্ট্রোল রুম খোলা হয়েছে।

বর্তমানে বাংলাদেশের দিকে এগিয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ফণী’। শেষ পর্যন্ত এর গতিপথ ঠিক থাকলে ভারতের পাশাপাশি বাংলাদেশের খুলনা উপকূলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘ফণী’। এ ঘূর্ণিঝড়টি রাজশাহী ও রংপুর দিয়ে দেশের সীমানা অতিক্রম করার কথা রয়েছে। এর প্রভাবে শুক্র ও শনিবার এ দুদিন ঝোড়ো হাওয়াসহ ভারী বর্ষণের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

দুর্যোগ ব্যবস্থাপনা প্রশ্নে রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের জানান, ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় জেলা প্রশাসন প্রস্তুত। ইতোমধ্যে জেলা প্রশাসনের সব সরকারি-আধা সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। এছাড়া রাজশাহী সদর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের দক্ষদের সমন্বয়ে ২০ সদস্যের একটি কুইক রেসপন্স টিম গঠন করা হয়েছে। এ বিশেষ টিম মহানগর ও ক্ষেত্র বিশেষ জেলায় কোনো দুর্যোগময় পরিস্থিতি দেখা দিলে তা মোকাবিলায় কাজ করবে। সতর্ক রয়েছে ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স ও তাদের সেচ্ছ্বাসেবক দল। যেকোনো পরিস্থিতি সৃষ্টি হলে উদ্ধার কাজের জন্য রেডক্রিসেন্ট সোসাইটিও প্রস্তুত রয়েছে।

রাজশাহী জেলা প্রশাসক জানান, এরইমধ্যে রাজশাহীর প্রতিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা ও থানা পর্যায়ের কর্মকর্তাদের নিজ নিজ এলাকায় ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় সতর্ক থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। বিষয়টি জানিয়ে সম্ভাব্য সব প্রস্তুতি নেওয়ার জন্য পদ্মার তীরবর্তী এবং  সাধারণ মানুষকে প্রস্তুতি নেওয়ার জন্য পরামর্শ দিয়ে মাইকিং করতে বলা হয়েছে। এছাড়া মহানগর ও জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র হিসেবে ঘোষণা করা হয়েছে।

রাজশাহী আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ পর্যবেক্ষক আবদুস সালাম জানান, শুক্রবার দুপুর আড়াইটা থেকে রাজশাহীতে গুঁড়ি গুঁড়ি  বৃষ্টি শুরু হয়েছ। মাঝে মাঝে বয়ে যাচ্ছে দমকা হাওয়া। ঘূর্ণিঝড় ‘ফণী’র প্রভাবে মহানগর ও এর আশপাশের এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। থেমে থেমে তা অব্যাহত রয়েছে।

এর আগে শুক্রবার সকাল ১০টার পরও রাজশাহীতে এক পশলা বৃষ্টি হয়েছে। ওই সময় ১৫ মিনিটে ০ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। রাজশাহী শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ৩২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। এদিন সকাল ৬টায় বাতাসের আদ্রতা ছিল ৯১ শতাংশ এবং বিকেল ৩টায় ৮৭ শতাংশ জানান জ্যেষ্ঠ এ আবহাওয়া পর্যবেক্ষক।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ২৪