‘ফণী’ ঘিরে রাজশাহীতে চালু হটলাইন ‘১০৯০’

রাজশাহী

প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড় ‘ফণী’মোকাবিলায় পুরোপুরি প্রস্তুতি নেওয়া হয়েছে বিভাগীয় শহর রাজশাহীতে। এরই মধ্যে রাজশাহীর সব শিক্ষা-প্রতিষ্ঠানকে আশ্রয়কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

হটলাইন নম্বর ‘১০৯০’ উন্মুক্ত করা হয়েছে। খোলা হয়েছে দুইটি কন্ট্রোল রুম। তাই শেষ পর্যন্ত দুর্যোগ এসেই গেলে সাহায্যের জন্য হটলাইন ছাড়াও অনেকগুলো নম্বর দেওয়া হয়েছে জেলা প্রশাসনের পক্ষ থেকে।

এসব নম্বরে যোগাযোগ করে স্থানীয়ভাবে জেলার সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাদের মাধ্যমে দুর্যোগকালীন সাহায্য প্রার্থনা করা যাবে। দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সভায় জনস্বার্থে এ নির্দেশনাও দেওয়া হয়েছে বলে জানিয়েছেন রাজশাহী জেলা প্রশাসক (ডিসি)এসএম আব্দুল কাদের।

রাজশাহী জেলা প্রশাসক এস এম আবদুল কাদের জানান, শুক্রবার (০৩ মে) রাতে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ফণী’ বাংলাদেশে আঘাত হানতে পারে। বর্তমানে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ফণী’ যে গতিপথে এগিয়ে যাচ্ছে, তাতে ভারতের পশ্চিমবঙ্গ হয়ে রাজশাহী ও রংপুর বিভাগের ওপর দিয়ে এটি অতিক্রম পারে।

জেলা প্রশাসক বলেন, সভায় ঘূর্ণিঝড় ‘ফণী’ মোকাবিলায় সাধারণ মানুষের জন্য সতর্কীকরণ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এসব সিদ্ধান্ত অনুয়ায়ী জেলার প্রতিটি উপজেলায় মাইকিং করে মানুষকে সতর্ক করা হয়েছে। একইসঙ্গে গ্রামাঞ্চলের মানুষের জন্য প্রতিটি বিদ্যালয়, কলেজের পাকা ভবন আশ্রয়কেন্দ্র হিসেবে ঘোষণা করে প্রস্তুত রাখতে উপজেলা প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি শুকনো খাবার ও খাদ্যশস্য মজুত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া দুর্যোগকালীন মুহূর্তে দমকল ও বিদ্যুৎ বিভাগকে সজাগ থাকাতে বলা হয়েছে।

তিনি আরও বলেন, দুর্যোগকালীন ও পরবর্তী সময়ে যেকোনো তথ্য জানাতে হটলাইন খোলা হয়েছে। মোবাইল ফোন থেকে ‘১০৯০’ নম্বরে ডায়াল করে যে কেউ তথ্য জানাতে পারবেন। এছাড়া দুর্যোগে সাহায্য পেতে যোগাযোগের জন্য বেশ কিছু মোবাইল ফোন নম্বর প্রস্তুত রাখা হয়েছে বলেও উল্লেখ করেন জেলা প্রশাসক।

নম্বরগুলো- রাজশাহী জেলা প্রশাসক ০১৭১৩২০০৫৬৯, জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা ০১৭০০৭১৬৭০২, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ০১৭৩০০০২৫০৮, পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)  ০১৭৩৩৩৫০০১, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৩, পবা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ০১৭৩০-৩৩৬৬৫৫।

গোদাগাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭৬২৪৯১২২১, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৬, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ০১৭৩০০০২৫১০। তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭২২৮৩৪০১৮, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৪, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ০১৭৩০০০২৫১২। বাগমারা উপজেলা ইউএনও ০১৭০৯৯৮৯৫৩০, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৯।

মোহনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭৩৩০০৫০০০, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৫, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ০১৭৩০০০২৫১১, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৫, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ০১৭৩০০০২৫১১।

পুঠিয়া উপজেলা ইউএনও ০১৭৮৬-৭০৮৪৪৪, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০-৭১৬৯৩৭, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ০১৭৩০-০০২৫১২।

দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭৬২৮৬৫৬১৬, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৩৮, চারঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭৬২৮০৮১৫৩, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৪০। বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা ০১৭০৫৪৩০৫২১, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ০১৭০০৭১৬৯৪১।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ২৪