ফিফায় ভাঙনের আশঙ্কা: ৫ম বার প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার

খেলাধুলা

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার বার্ষিক অধিবেশনে বর্তমান প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার আবার নির্বাচিত হয়েছেন। এ নিয়ে তিনি পঞ্চমবারের মত সংস্থাটির প্রেসিডেন্ট হলেন। সেপ ব্ল্যাটারকে ঘিরে গত দুদিনের তীব্র বিতর্ক সত্ত্বেও তিনিই যখন আবার ফিফার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন এই বিষয়টি সেপ ব্ল্যাটারকে-ও পর্যন্ত বিরাট একটা ধাক্কা দিয়েছে বলে মন্তব্য করেছেন ফুটবল এ্যাসোসিয়েশন এর চেয়ারম্যান গ্রেগ ডাইক।

ফিফার প্রধান হিসেবে আবারোও ব্ল্যাটারই ফিরে আসায় ফিফায় হয়তো ভাঙনও ধরতে পারে বলে-ও আশঙ্কা করছেন ক্রীড়া বিশ্লেষকরা। কেননা দুর্নীতির অভিযোগকে ঘিরে যে তীব্র বিতর্ক শুরু হয়েছে, তাতে সেপ ব্লাটারের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছিল ইউরোপীয় ফুটবল সংস্থাগুলো।
তারা এটিও বলেছিল যে, সেপ ব্ল্যাটার পুন:নির্বাচিত হলে প্রয়োজনে ইউরোপীয়রা যাতে একযোগে বিশ্বকাপ বর্জন করে।

এদিকে, পঞ্চম বারের মত আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফার প্রেসিডেন্ট হয়ে সেপ ব্ল্যাটার ফিফাকে একটি শক্তিশালী প্রতিষ্ঠানে পরিণত করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। ফিফার শীর্ষ কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগকে ঘিরে বিশ্ব ফুটবলে যখন তোলপাড় চলছে, তার মধ্যেও আরও চার বছরের জন্য ফিফার সর্বোচ্চ পদে নিজের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার সুযোগ পেলেন সেপ ব্ল্যাটার।

চার বছরের মেয়াদ পালন শেষে একটি ভালো ও শক্তিশালী ফিফা তার উত্তরসূরির হাতে দিয়ে যাবেন বলে অঙ্গীকার করেন তিনি। সেপ ব্ল্যাটার বলছিলেন, ‘আমি প্রতিশ্রুতি দিচ্ছি আমার মেয়াদ শেষে আমার পর যিনি আসবেন তার হাতে এই ফিফাকে আমি ভালো অবস্থানে ও অত্যন্ত শক্তিশালী একটি ফিফা তুলে দিবো। এটি হবে একটি বলিষ্ঠ প্রতিষ্ঠান। আমাদের এজন্য একযোগে কাজ করতে হবে।’

দুর্নীতির দায়ে ফিফার ৭ জন জ্যেষ্ঠ কর্মকর্তাকে সুইস পুলিশ গ্রেফতার করার পরও সেপ ব্ল্যাটারই আবারো ফিফার প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হলেন। বহু আলোচনা-সমালোচনার মধ্যে শুক্রবার সুইজারল্যান্ডের জুরিখে এই নির্বাচনের ভোট হয়। এতে ফিফার ২০৯ সদস্যের মধ্যে ব্লাটার পান ১৩৩ ভোট। তার প্রতিদ্বন্দ্বী জর্ডানের প্রিন্স আলী বিন আল-হুসাইন পান ৭৩ ভোট।

সভাপতি নির্বাচিত হতে ২০৯ ভোটের ১৪০ ভোট পেতে হয়। কিন্তু নির্বাচনে কোনো প্রার্থীই প্রয়োজনীয় দুই-তৃতীয়াংশ ভোট না পাওয়ায় ভোট গড়ায় দ্বিতীয় দফায়। তবে দ্বিতীয় দফার ভোট থেকে আলী নিজেকে প্রত্যাহার করে নিলে পঞ্চমবারের মত বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার প্রেসিডেন্ট নির্বাচিত হন ব্লাটার।

তবে, আলী বিন আল-হোসেইন প্রার্থিতা প্রত্যাহার করার আগেও, প্রথম ধাপের ভোটে, তার তুলনায় অনেক ভোট বেশি পেয়েই ব্ল্যাটার এগিয়ে ছিলেন। সূত্র : বিবিসি