ফেরার পথে আশরাফুল

খেলাধুলা
এ বছরের শেষ দিক থেকেই লাইমলাইটে চলে আসছেন আশরাফুল। জাতীয় দলের এই প্রাক্তন অধিনায়ক পুর্নবাসন ও শিক্ষা-সচেতনতামূলক কার্যক্রম শুরু করবেন। ডিসেম্বরে আশরাফুল অংশ নেবেন ফিক্সিং, দুর্নীতি বিষয়ে বিসিবি ও আইসিসির প্রশিক্ষণ, শিক্ষণীয় প্রোগ্রামে। পুর্নবাসন ও শিক্ষামূলক এসব কার্যক্রমের ভিত্তিতে আইসিসিতে রিপোর্ট দেবে বিসিবি। বিসিবির রিপোর্টের ভিত্তিতেই আইসিসি আশরাফুলকে দ্রুত মাঠে ফিরতে সবুজ সংকেত প্রদান করবেন।
 বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় আসরে ফিক্সিংয়ে জড়িয়ে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হন মোহাম্মদ আশরাফুল। আগামী বছরের আগস্টে আশরাফুলের শাস্তি শেষ হবে।যুক্তরাষ্ট্রে রয়েছেন আশরাফুল। নিজেকে ফিট রাখতে নিয়মিত ক্রিকেট খেলে যাচ্ছেন তিনি।
 রিহ্যাব প্রক্রিয়া সম্পর্কে আশরাফুল বলেছেন, আগামী ডিসেম্বরে আমি রিহ্যাব প্রোগ্রাম শুরু করতে পারব। এখনো তারিখ ঠিক হয়নি। বছরের শেষ দিকে হওয়ার সম্ভাবনা বেশি। প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে হলে আইসিসির এসব প্রোগ্রামে অংশগ্রহণ জরুরি। আশা করছি ঠিক মতো প্রোগ্রামগুলোতে অংশ নিয়ে নিজেকে আবার মাঠে ফিরিয়ে নিয়ে আসতে পারব।২০১৩ সালে বিপিএলের দ্বিতীয় আসরে ম্যাচ ফিক্সিংয়ে জড়িয়ে পড়েন মোহাম্মদ আশরাফুল।