ফের বাড়ছে রাজশাহী অঞ্চলের তাপমাত্রা

রাজশাহী

ফের বাড়তে শুরু করেছে উত্তরাঞ্চলের তাপমাত্রা। শনিবার (২৪ এপ্রিল) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। যেটি রেকর্ড করা হয়েছে যশোর জেলায়। বৈশাখের শেষের দিকে তাপপ্রবাহের তীব্রতা আরও বাড়তে পারে।

রাজশাহী আবহাওয়া অধিদফতর আগামী ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসের বিষয়ে জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এই অবস্থায় আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। রাজশাহী বিভাগসহ দেশের অন্যান্য অঞ্চলের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

পূর্বাভাসে আরও জানানো হয়, সারাদেশে দিনের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। তবে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। এসময় ঢাকায় দক্ষিণ-পশ্চিম দিক থেকে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬ থেকে ১২ কিমি থাকবে। এছাড়া রোববার দেশে বেশ কিছু জায়গায় ৩৯ ডিগ্রি বা তার বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

এদিকে উত্তরাঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস, ঈশ্বরদীতে ৩৮ ডিগ্রি, বগুড়ায় ৩৬.৭ ডিগ্রি, বদলগাছীতে ৩৭.৪ ডিগ্রি, তাড়াশে ৩৫.৬ ডিগ্রি, রংপুরে ৩৪.৫ ডিগ্রি ও দিনাজপুরে ৩৫ ডিগ্রি। অপরদিকে উত্তরাঞ্চলে বাতাসের আর্দ্রতার পরিমাণ ৩৬ শতাংশ অর্থাৎ অপেক্ষাকৃত কম থাকায় ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।

রাজশাহী আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক মো. রহিদুল ইসলাম জানান, রোববার (২৫ এপ্রিল) নাগাদ আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে। সে ক্ষেত্রে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা রয়েছে বলে জানিয়েছে রাজশাহী আবহাওয়া অফিসের এই কর্মকর্তা।

খবর কৃতজ্ঞতাঃ জাগোনিউজ২৪