বগুড়ায় যমুনা নদীর ডানতীর ভাঙনের আশঙ্কা

বগুড়া রাজশাহী বিভাগ

নির্দিষ্ট সময়ে কাজ শেষ না হওয়ায় বগুড়ার সারিয়াকান্দিতে যমুনা নদীর ডানতীর রক্ষা প্রকল্প এলাকায় ভাঙনের আশঙ্কা রয়েছে।

বগুড়া পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, প্রায় ১ হাজার ৩২ কোটি টাকা ব্যয়ে সারিয়াকান্দি উপজেলার কর্নিবাড়ি থেকে চন্দনবাইশা পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার নদীর ডান তীর রক্ষায় কাজ শুরু হয় গত বছরের এপ্রিলে। শুরু থেকে নানা কারণে কাজের অগ্রগতি সন্তোষজনক না হওয়ায় এ প্রকল্প নির্দিষ্ট সময়ে বাস্তবায়ন নিয়ে সংশয় দেখা দিয়েছে। তিন বছর মেয়াদী এ প্রকল্পের কাজ আগামী বছর জুনের মধ্যে শেষ হবার কথা থাকলেও এখনো কাজ বাকি রয়েছে প্রায় ৬৫ শতাংশ। যমুনার ডানতীর রক্ষায় প্রয়োজন প্রায় ৩১ লাখ ব্লক ও ১৪ লাখ জিও ব্যাগ।  কিন্তু এখন পর্যন্ত ৯ লাখ ব্লক ও  ৭ লাখ জিও ব্যাগ তৈরি হয়েছে ।

প্রকল্পের প্রায় ৪ কিলোমিটার এলাকায় এখনো প্রয়োজনীয় কাজ শুরু করা যায়নি।  ফলে ভাঙন ঝুঁকিতে রয়েছে কুতুবপুর থেকে ধলিকান্দি পর্যন্ত প্রায় ৩ কিলোমিটার এলাকা।

ঠিকাদারী প্রতিষ্ঠান ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিং প্রাইভেট কোম্পানির কর্মকর্তারা স্বীকার করেছেন, নানা কারণে তাদের কাজ লক্ষ্যে পৌঁছাতে পারেনি।

সাইট ইঞ্জিনিয়ার মাসুম বিল্লাহ জানান, শুরু থেকেই নানা কারণে তাদের কাজ বাধাগ্রস্ত হওয়ায় লক্ষ্যে পৌঁছানো সম্ভব হয়নি। তবে আগামী বছর জুনের মধ্যে কাজের মান ঠিক রেখে প্রকল্পের সব কাজ শেষ করা সম্ভব হবে।

পানি উন্নয়ন বোর্ড বগুড়া সার্কেলের নির্বাহী প্রকৌশলী রুহুল আমিন রাইজিংবিডিকে জানান, আগামী বন্যায় ধলিকান্দি থেকে কুতুবপুর পর্যন্ত ভাঙন হলে প্রকল্পের ব্যয় আরো বাড়বে। সেই সঙ্গে প্রকল্পের মেয়াদ বাড়বে। তবে বন্যায় ওই তিন কিলোমিটারে যে ভাঙনের আশঙ্কা রয়েছে তা মোকাবেলায় পানি উন্নয়ন বোর্ডের প্রস্তুতি রয়েছে ।

খবরঃ রাইজিংবিডি