বরেন্দ্র আইটি সিলিকন ভ্যালি হচ্ছে রাজশাহীতে!

রাজশাহী

বরেন্দ্র আইটি সিলিকন ভ্যালি হচ্ছে রাজশাহীতে। রাজশাহীর ৩৭ একর জায়গা নিয়ে গড়ে উঠছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তিখাতের এ কর্মক্ষেত্র। কালিয়াকৈর হাইটেক পার্কের মত গড়ে তোলা হবে এ পার্কটি। বুধবার রাজশাহীতে ‘বাংলাদেশ ইন্টারনেট সপ্তাহ ২০১৫’ এর উদ্বোধনীতে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বেলা ১১টার দিকে নগরীর একটি অভিজাত রেঁস্তরায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, বেসিস ও এবং গ্রামীণফোন এ আয়োজন করে।

তিনি আরো বলেন, আমরা রাজশাহীকে আইসিটি নগর হিসেবে প্রতিষ্ঠিত করতে চাই। এরই মধ্যে রাজশাহী সিটি করপোরেশন জায়গা নির্ধারণ করে দিয়েছে। সেখানে বাংলাদেশ থেকে গুগল ফেসবুকের মতো বড় বড় প্রতিষ্ঠান তৈরি করে বিশ্ব দরবারে বাংলাদেশের তথ্যপ্রযুক্তিগত সক্ষমতা ও রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হওয়া সম্ভব। হাজারো শিক্ষার্থী এ খাতে যোগ্য কর্মী হিসেবে কাজের সুযোগ পাবে।

প্রতিমন্ত্রী এ সময় আরও বলেন, আমরা যখন ক্ষমতায় আসি তখন দেশে ইন্টারনেট ব্যবহারকারী ছিল মাত্র ১২ লাখ। গত ৬ বছরে এ সংখ্যা বৃদ্ধি পেয়ে হয়েছে ৫ কোটি। তিনি আরও জানান, ৭৮ হাজার টাকা মূল্যের ইন্টারনেট ৮ দফাইয় দাম কমিয়ে এখন ৬২৫ টাকা দাম নির্ধারণ করা হয়েছে। মোবাইল অপারেটরদের কম মূল্যে দ্রুত ইন্টারনেট সেবা দেওয়ার জন্যও আমরা চেষ্টা করছি।