বান্ধবীর বাড়িতে ধর্ষিত আদিবাসী কিশোরী, বিচারের দাবি

রাজশাহী

নওগাঁর মহাদেবপুর উপজেলায় দক্ষিণ লক্ষীপুর গ্রামে বাড়িতে ঢুকে ১৪ বছরের এক আদিবাসী কিশোরীকে ধর্ষণ করেছে দুই বখাটে। আসামিদের শাস্তির দাবিতে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

পরিবারের অভিযোগ, গত ১০ এপ্রিল নওগাঁর মহাদেবপুর উপজেলার রসুলপুর গ্রামের এক আদিবাসী কিশোরি (১৪) পার্শ্ববর্তী গ্রামে তার বান্ধবী ববিতার বাড়িতে বেড়াতে যায়। সেখানেই বাড়িতে একা পেয়ে ওই কিশোরিকে ধর্ষণ করে কৃষ্ট মন্ডলের ছেলে অসিম মন্ডল (২২) ও সুনীল মহন্তের ছেলে গৌতম মহন্ত (২২)। ঘটনার পরদিন সোমবার অসিম মন্ডল, গৌতম মন্ডল এবং বান্ধবী ববিতাকে আসামি করে থানায় একটি মামলা দায়ের করতে যায় ওই কিশোরীর পরিবার।

কিন্তু পুলিশ মামলা না নিয়ে তাদের থানায় বসিয়ে রেখে ওই যুবকদের থানায় আনার পর দফায় দফায় বৈঠক শেষে পরদিন মঙ্গলবার দুপুরে থানা থেকে ছেড়ে দেয় পুলিশ।

বিষয়টি জানাজানি হয়ে গেলে, মঙ্গলবার গভীর রাতে ‘ঊধ্বর্তন মহলের’ নির্দেশে ওই কিশোরী ও তার অভিভাবকদের বাড়ি থেকে তুলে থানায় নিয়ে এসে অবশেষে অভিযোগ রেকর্ড করে পুলিশ।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) বিকেল ৫টায় হিউম্যান রাইটস ডিফেন্ডার্স ফোরাম, রাজশাহীর উদ্যোগে সাহেব বাজার জিরোপয়েন্টে মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। মানববন্ধনে ঘটনার এমন বর্ণনা দিয়ে অভিযুক্তদের শাস্তির দাবি জানান বক্তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, আত্মীয়ের বাড়িতে বেড়াতে গিয়ে একটি ঘরে একা পেয়ে রসুলপুর গ্রামের দুই বখাটে যুবক তাকে ধর্ষণ করেছে। তাদের আটক করা হলেও ছেড়ে দেয়া হয়েছে। এমনকি প্রথমে মামলাও নিতে চায়নি পুলিশ। এসব কিছুর তদন্ত করতে হবে। আর অতিসত্বর ওই দুই ধর্ষককে বিচারের মুখোমুখি করতে হবে।

এ ছাড়াও পুলিশ আসামিদের আটক করেও থানায় নিয়ে এসে ছেড়ে দেয়াসহ এ ঘটনার সাথে জড়িতদের বিরুদ্ধে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও দাবি জানান তারা।

মানববন্ধনে আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী কলেজ আহ্বায়ক অজিত কুমার মুন্ডার সভাপতিত্বে বক্তব্য রাখেন বিশিষ্ট কলাম লেখক ও সাংবাদিক প্রশান্ত কুমার সাহা, বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলা সভাপতি কল্পনা রায়, একাওরের ঘাতক দালাল নিমূল কমিটি রাজশাহী জেলা সভাপতি মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, মুক্তিযোদ্ধা চেতনা বাস্তাবায়ন মঞ্চ রাজশাহী জেলা সাধারণ সম্পাদক আবুল কালাম আজাদ, জাতীয় আদিবাসী পরিষদ কেন্দ্রীয় দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী যুব পরিষদের সাধারণ সম্পাদক নরেন পাহান এবং সংহতি বাসদ রাজশাহী জেলা সদস্য সোহরাব হোসেন প্রমুখ।

বাংলামেইলhttp://www.banglamail24.com/news/147045