বিকাশ রকেট নগদে ক্যাশআউট ফ্রি!

জাতীয়

করোনা ভাইরাসে সতর্কতায় নগদ টাকা লেনদেন কমাতে মোবাইল ব্যাংকিংয়ে বাড়তি সুবিধা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। বিকাশ, রকেট, নগদের মতো মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বা এমএফএসে এখন ব্যক্তি থেকে ব্যক্তি অ্যাকাউন্টে মাসিক লেনদেন সীমা ২ লাখ টাকা করা হয়েছে। আগে এটি ৭৫ হাজার টাকা ছিল। এছাড়া দিনে একবার ১ হাজার টাকা তুললে কোনো চার্জ কাটা হবে না।

এছাড়া ডেবিট ও ক্রেডিট কার্ডের মাধ্যমে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ও ওষুধ ক্রয়ের ক্ষেত্রে নির্দিষ্ট অ্যামাউন্ট পর্যন্ত কোনো চার্জ কাটা হবে না। দিনে সর্বোচ্চ ১৫ হাজার ও প্রতি মাসে ১ লাখ টাকার জরুরি পণ্য এভাবে কেনা যাবে। এ অঙ্কের বেশি হলে সেক্ষেত্রে চার্জ কাটা হবে।

বৃহস্পতিবার (১৯ মার্চ) বাংলাদেশ ব্যাংক থেকে এমন সার্কুলার জারি করা হয়। যা সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের পাশাপাশি এমএফএস সেবাদাতা এবং সব ধরনের পেইমেন্ট সেবাদাতাদের পাঠানো হয়েছে। সার্কুলারে লেনদেনের স্থান তথা-ব্যাংক, এটিএম, পস ও এজেন্ট পয়েন্টে নিয়মিতভাবে জীবাণুমুক্ত ও হ্যান্ড স্যানিটাইজার রাখার ব্যবস্থা নেয়াসহ সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলতে বলা হয়েছে।

করোনা ভাইরাস মোকাবিলায় স্বাস্থ্যগত ঝুঁকি সম্পর্কে গ্রাহকদের সচেতন করতে উদ্যোগও নিতে বলা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম শুক্রবার সময় সংবাদকে বলেন, দিনে ১ হাজার টাকা পর্যন্ত উত্তোলন করলে সেক্ষেত্রে ক্যাশ আউটের চার্জ লাগবে না। কেনাকাটার জন্যও এটা প্রযোজ্য।

খবর কৃতজ্ঞতাঃ somoynews