বিপিএল-৩ দেশি-বিদেশি ক্রিকেটারদের তালিকা প্রকাশ

খেলাধুলা

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেটের তৃতীয় আসরের জন্য দেশি ও বিদেশি ক্রিকেটারদের তালিকা প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বুধবার (১৪ অক্টোবর) সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তালিকা প্রকাশ করে বিসিবি।  আগামী ২৬ অক্টোবর প্লেয়ার বাই চয়েজ’র মাধ্যামে ছয়টি ফ্র্যাঞ্চাইজিতে খেলোয়াড় বন্টন করা হবে।

দেশিদের মধ্যে ৬ জন আইকন ক্রিকেটার ছাড়াও গ্রেড এ’তে ১৬ জন, গ্রেড বি’তে ৩৬ জন, গ্রেড সি’তে ৪৩ জন ও গ্রেড ডি’তে ২১ জন মিলে সবমোট ১২২ জন ক্রিকেটারকে তালিকায় রাখা হয়েছে। বাংলাদেশ ক্রিকেট অনুর্ধ্ব ১৯ দল থেকে এ তালিকায় আছেন আট জন ক্রিকেটার। এরা সবাই ডি গ্রেডে রয়েছেন।

১৯৬ জন বিদেশি ক্রিকেটারের মধ্যে পাকিস্তান ও ইংল্যান্ডের রয়েছেন ৫৩ জন করে । ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কান যথাক্রমে ৩৪ ও ২৫ জন। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ান রয়েছেন চার জন ক্রিকেটার । এছাড়া  জিম্বাবুয়ের ছয়জন ও নিউজিল্যান্ডের দু’জন । অ্যনান্য দেশ থেকে ১৫ জন ক্রিকেটার বিপিএলে অংশ নিতে আগ্রহ দেখিয়েছে। এ তালিকায় গ্রেড ‘এ’তে রয়েছেন ১৯ ক্রিকেটার, গ্রেড ‘বি’তে ৩৪, গ্রেড ‘সি’তে ৩৬ ও গ্রেড ‘ডি’তে ১০৭ জন।

আইকন: (০৬) তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, নাসির হোসেন ও মাশরাফি বিন মর্তুজা)

গ্রেড ‘এ’: (১৬ জন) ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, লিটন কুমার দাস, শুভাগত হোম চৌধুরী, সাব্বির রহমান, সৌম্য সরকার, রনি তালুকদার, মো: মিঠুন, মুমিনুল হক, সোহাগ গাজী, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, আরাফাত সানি, আব্দুর রাজ্জাক, তাইজুল ইসলাম।

অনুর্ধ্ব-১৯ থেকে: জাকির হাসান, পিনাক ঘোষ, মোহাম্মদ সাইফ হাসান, জয়রাজ শেখ, নাজমুল হাসান শান্ত, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, আব্দুল হালিম।

বিদেশি ক্রিকেটার (গ্রেড ‘এ’): শোয়েব মালিক, আহমেদ শেহজাদ, ওয়াহাব রিয়াজ, উমর আকমল, মোহাম্মদ হাফিজ, মিসবাহ-উল-হক, ইউনিস খান, আজহার মাহমুদ, রবি বোপারা, ফিদেল অ্যাডওয়ার্ডস, মারলন স্যামুয়েলস, শিবনারায়ন চন্দ্ররপল, ড্যারেন স্যামি, আন্দ্রে রাসেল, রায়ান ম্যাকলারেন, রিচার্ড লেভি, রবিন পিটারসেন, ইয়োহান বোথা, রায়ান টেন ডয়েসকাটে।

প্রসঙ্গত, ক্রিস গেইল, তিলকারত্নে দিলশান, শহীদ আফ্রিদির মতো তারকা ক্রিকেটারদের সঙ্গে ফ্র্যাঞ্চাইজি মালিকপক্ষরা ব্যক্তিগতভাবে যোগাযোগ করছে। এই কারণে  তারা এই তালিকায় নেই।