বিশ্বের ৪০০ কোটি মানুষ পানি সংকটে

আন্তর্জাতিক

বিশ্বের জনগোষ্ঠীর দুই তৃতীয়াংশ বা ৪০০ কোটি লোক প্রকট পানি সংকটে রয়েছে। এই জনগোষ্ঠীকে বছরে ‍অন্তত একমাস বিশুদ্ধ পানির তীব্র অভাবে কাটাতে হয়, যাদের বাস বিশেষত ভারত, চীনে। সংকটে আছে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, পাকিস্তান ও নাইজেরিয়ার কিছু মানুষও।

সম্প্রতি পরিচালিত এক গবেষণায় এ কথা জানানো হয়। গবেষণা প্রতিবেদনটি যুক্তরাষ্ট্রের সায়েন্স অ্যাডভান্সেস নামে একটি জার্নালে প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের বরাত দিয়ে শনিবার (১৩ ফেব্রুয়ারি) যুক্তরাজ্যের দৈনিক দ্য ইন্ডিপেন্ডেন্ট এ খবর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, তীব্র পানি সংকটে থাকা ৪০০ কোটি মানুষের মধ্যে অর্ধেকেরও বেশির বসবাস ভারত ও চীনে। বাকি জনগোষ্ঠীর বাস বাংলাদেশ, যুক্তরাষ্ট্র (দেশটির পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্য), পাকিস্তান ও নাইজেরিয়ায়।

পুরো ৪০০ কোটির মধ্যে আবার অর্ধশত কোটি লোক পুরো বছরই বিশুদ্ধ পানির অভাবে থাকে, যাদের বেশিরভাগের বাস ভারত ও পাকিস্তানে। প্রায় একশ’ কোটি আবার তিন মাস পর্যন্ত পানি সংকটে ভোগে।

প্রতিবেদন মতে, সৌদি আরব ও যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনেও পানি সংকট দেখা যাচ্ছে। সেখানকার কিছু অঞ্চলের সংকট পুরো জাতিকে ভোগাচ্ছে। আর এতে বিশ্বের এই অংশটুকু ‘চরম বিপদসংকুল পরিস্থিতি’তে চলে যাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, গত কয়েক দশকে অনেক দাবি-দাওয়া উঠলেও বিশুদ্ধ পানির সংকট ক্রমেই মানবসভ্যতার টেকসই উন্নয়নের প্রধান হুমকি হয়ে আভির্ভূত হচ্ছে।

বিশুদ্ধ পানির সহজলভ্যতা এই শতকের সবচেয়ে কঠিন ও গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ উল্লেখ করে প্রতিবেদনে সতর্কতা দেওয়া হয়, আগামী দশকে সবচেয়ে বেশি মাথা ঘামাতে হবে হয়তো এই পানি সংকট নিয়েই।

বাংলানিউজ-http://www.banglanews24.com/fullnews/bn/465744.html