ব্যবসার কাজে ব্যবহার হচ্ছে শাহ মখদুম কেন্দ্রীয় ঈদগাহ!

রাজশাহী

এবার প্রভাবশালীদের দৃষ্টি পড়েছে রাজশাহী নগরীর হযরত শাহ মখদুম (রহ:)-এর কেন্দ্রীয় ঈদগাহ ময়দানের দিকে। ময়দানের একটি বড় অংশ প্রভাবশালীরা বিধি বহির্ভূতভাবে কেউ ব্যক্তিগত কাজে, আবার কেউ নিজেদের ব্যবসায়িক কাজে ব্যবহার করছেন। এর জন্যে কারো অনুমতির প্রয়োজন মনে করেন নি তারা। সবকিছুই চলছে অবৈধভাবে।
গতকাল মঙ্গলবার ওই এলাকা ঘুরে দেখা গেছে, কেন্দ্রীয় ঈদগাহ ময়দানের প্রধান গেট ঘেষে গর্বর গোয়াল ঘর বানিয়ে সেখানে গবাদি পশু পালন করা হচ্ছে। কেন্দ্রীয় ঈদগাহের পূর্ব ও দৰিণ দিকের সীমানা প্রাচীর ঘেষে এবং ময়দানের ভিতরে অনেকখানি জায়গা জুড়ে পদ্মার চর থেকে তুলে আনা কাশবনের কাশের স্তূপ করে সেই কাশ কেনা-বেচার রমরমা ব্যবসা চালানো হচ্ছে।
সচেতন এলাকাবাসী অভিযোগ করে বলেছেন, গত প্রায় একমাস থেকে দেড়মাস যাবত গবাদি পশু পালন ও কাশের অবৈধ এই ব্যবসা চলছে। এতে ওই এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে। একই সাথে পদ্মার পাড়ে ভ্রমনে আসা মানুষ-জনকে বিড়ম্বনায় পড়তে হচ্ছে। তাছাড়া ওই মাঠে সকাল-বিকাল যারা শারীরিক অনুশীলন এবং ফুটবল, ক্রিকেটসহ নানা খেলাধুলায় অংশ নিতেন মাঠ সংকুচিত হওয়ায় তারা পড়েছেন বেকায়দায়।
বিষয়টি নিয়ে গতকাল রাতে রাসিক দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম-উল-আযীমের সাথে আমরা কথা বলি। তিনি বলেন, বিষয়টি তিনি জেনেছেন। এ ব্যপারে শিগগিরই ব্যবস’া নেয়া হবে।