‘রাজশাহীকে দুর্নীতি প্রতিরোধে মডেল হিসেবে গড়ে তোলা হচ্ছে’

রাজশাহী

রাজশাহীকে দুর্নীতি প্রতিরোধের ক্ষেত্রে মডেল হিসেবে গড়ে তোলার জন্য কাজ করছে দুর্নীতি দমন কমিশন। এ লক্ষ্যে সারাদেশের মতো রাজশাহী অঞ্চলে সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সেবার মান উন্নয়নে নানা পদক্ষেপ নেয়া হচ্ছে।

সবচেয়ে বেশি দুর্নীতি হয় যেসব সেক্টরে সেখানে নানা পদক্ষেপ নেয়া হচ্ছে। বিশেষত শিক্ষা, স্বাস্থ্য, স্থানীয় সরকার এবং ভূমি অফিসের সেবার মান বৃদ্ধি করতে নানা কার্যক্রম পরিচালিত হচ্ছে। সরকারি সেবাকে দুর্নীতি মুক্ত করতে মোট ১৪টি বিষয় নির্ধারন করা হয়েছে। এর মধ্যে রয়েছে হেল্পডেস্ক স্থাপন, দালাল উচ্ছেদ, সকল কর্মকর্তা কর্মচারির পরিচয় পত্র ধারন, ‘আমি ও আমার অফিস দুর্নীতি মুক্ত’ এমন ঘোষনা সম্বলিত নোটিশ অফিসে স্থাপন অন্যতম।

গতকাল রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দুর্নীতি বিরোধী মতবিনিময় সভায় এসব কথা বলেন দুর্নীতি দমন কমিশনের কমিশনার ড. নাসিরউদ্দিন। জেলা প্রশাসক হেলাল মাহামুদ শরিফের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন বিভাগীয় উপ কমিশনার আমিনুল ইসলাম, মেট্রপলিটন পুলিশ কমিশনার মাহাবুবুর রহমান, পলিশ সুপার মোয়াজ্জেম হোসেন ভূইয়া।

অনুষ্ঠানে মাধ্যমিক শিক্ষা দপ্তরের অবস্থার বিষয়ে বর্ননা দিতে গিয়ে জেলা প্রশাসক হেলাল মাহামুদ শরিফ বলেন তিনি কয়েকটি স্কুলে গিয়ে দেখেছেন সেখানে শিক্ষকেরা নিয়মিত ক্লাস নেয় না। তারা শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস না নিয়ে ফেসবুকে ব্যস্ত থাকে। স্বাস্থ্য দফতরের বিষয়ে তিনি বলেন, এ ক্ষেত্রে কমিউনিটি ক্লিনিকের অবস্থা বেশ ভালো। তারা যেখানেই গেছেন সেখানে এই ক্লিনিক খোলা পেয়েছেন। সেখানে যে ওষুধ সরবরাহ করা হয় তা চিকিৎসা প্রার্থীরা পায়। তবে হাসপাতাল গুলোতে চিকিৎসকের অভাব রয়েছে।

এর কারন হিসেবে বক্তারা বলেন বর্তমানে চিকিৎসকের ৭০ শতাংশই মানুষকে সেবা দেয়ার পরিবর্তে উচ্চ শিক্ষা গ্রহণের আকাঙ্খা বেশি। ভূমি অফিসের নানা অনিয়ম বিশেষত দলিল লেখকদের রেজিস্ট্রির ক্ষেত্রে বেশি টাকা নেয়ার বিষয়টি প্রতিরোধে হেল্প ডেস্ক চালুর কথা বলেন। দুর্নীতি প্রতিরোধে সকল সরকারি কর্মকর্তার জন্য একটি আইডি কার্ড তৈরির প্রস্তাব দেয়া হয় যাতে তার সব তথ্যের পাশাপাশি সম্পত্তির বিবরন থাকবে।

তারা স্থানীয় সরকারের দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আহবান জানান। সভায় মুক্ত আলোচনা পর্বে বক্তব্য দেন মহানগর দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি ইয়াহিয়া মোল্লা, সোনার দেশের ভারপ্রাপ্ত সম্পাদক হাসান মিল্লাত, অধ্যক্ষ ড. তসিকুল ইসলাম রাজা এবং চারঘাট উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সম্পাদক মোজাম্মেল হক।

 খবরঃ ডেইলি সানশাইন

8 thoughts on “‘রাজশাহীকে দুর্নীতি প্রতিরোধে মডেল হিসেবে গড়ে তোলা হচ্ছে’

Comments are closed.