রাজশাহীতে উদ্ধার মদনটাক গেলো সুন্দরবনে, উদ্ধার আরেকটি

পবা রাজশাহী

রাজশাহীর পবা উপজেলার হাড়ুপুর গ্রাম থেকে উদ্ধার হওয়া বিলুপ্ত প্রায় মদনটাক পাখিটি বৃহস্পতিবার (২০ এপ্রিল) দুপুরে সুন্দরবনে পাঠানো হয়েছে। গত ৭ ফেব্রুয়ারি পাখিটিকে উদ্ধার করেছিল রাজশাহী বন বিভাগ। এছাড়া দুপুরে মহানগরীর কয়েরদাঁড়া এলাকায় আবারও একটি পাখি উদ্ধার করা হয়েছে।

দৈহিক গঠন দেখে বন বিভাগের কর্মকর্তারা বলছেন, এটি বিলুপ্ত হয়ে যাওয়া বড় মদনটাক। আগে উদ্ধার হওয়া পাখিটি ছিল ছোট প্রজাতির মদনটাক।

রাজশাহী বন বিভাগের ফরেস্ট রেঞ্জ অফিসার রবিউল ইসলাম জানান, কয়েরদাঁড়া এলাকার মহররম আলীর ছেলে মামুন আলী (২৮) বৃহস্পতিবার সকালে আহত অবস্থায় বিল থেকে পাখিটাকে ধরে আনেন। পরে খবর পেয়ে দুপুর আড়াইটার দিকে পাখিটাকে তার বাড়ি থেকে উদ্ধার করে নিয়ে আসা হয়। পাখির পা ও ঘাড়ে আঘাত আছে। তাকে চিকিৎসার জন্য পবায় বন বিভাগের নার্সারি ও প্রশিক্ষণ কেন্দ্রে পাঠানো হয়েছে।

তিনি জানান, পাখির দৈহিক গঠন দেখে মনে হচ্ছে, এটি বিলুপ্ত হয়ে যাওয়া বড় মদনটাক। পাখিটা মাছ খেতে খুব ভালোবাসে। তাই তাকে মাছই খেতে দেওয়া হচ্ছে। আগেরটিকেও প্রতিদিন মাছ খেতে দেওয়া হতো।

সুন্দরবন মদনটাকের আদি নিবাস। আগের পাখিটিকে বৃহস্পতিবার দুপুরেই সুন্দরবন পাঠানো হয়েছে। চিকিৎসার পর সুস্থ্য হলে নতুনটিকেও সেখানে পাঠানো হবে বলেও জানান এই বন কর্মকর্তা।

খবরঃ বাংলানিউজ