রাজশাহীতে উৎসাহ-উদ্দিপনায় উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

রাজশাহী রাজশাহী বিভাগ

বিপুল উৎসাহ-উদ্দীপনা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যে দিয়ে শুক্রবার (২৫ সেপ্টেম্বর) রাজশাহীতে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদ‍ুল  আজহা।

সকাল ৮টায় হযরত শাহ্ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয়। বিভিন্ন রাজনৈতিক দলের নেত‍া, সরকারি-বেসরকারি উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও সাধারণ মানুষ এক কাতারে ঈদুল আজহার নামাজ আদায় করেন।

ঈদের নামাজের পর মহানগরের মোড়ে মোড়ে ধর্মপ্রাণ মানুষ কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা ও কুশল বিনিময় করেন। এরপর শুরু হয় পশু কোরবানি নিয়ে ব্যস্ততা।

এদিকে, ঈদুল আজহা উপলক্ষে রাজশাহী জেলা প্রশাসন ও সিটি করপোরেশনের পক্ষ থেকে ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে। সকাল থেকেই সিটি করপোরেশনের উদ্যোগে নগর ভবন, তালাইমারী কিউবিক চত্বর, ভদ্রা স্মৃতি অম্লান, সিঅ্যান্ডবি’র মোড়, বিমান চত্বর সুসজ্জিত করা হয়েছে।

ঈদের আগের দিন থেকে রাতে এ সড়কগুলোতে আলোকসজ্জা শোভা পাচ্ছে। এছাড়া বিভিন্ন প্রধান সড়ক ও দ্বীপ সমূহে জাতীয় পতাকা ছাড়াও ‘ঈদ মোবারক’ এবং ‘লা ইলাহা ইল্লাললাহ্’ খচিত রঙ-বেরংয়ের পতাকা দিয়ে সাজানো হয়েছে।

পাশাপাশি হাসপাতাল, জেলখানা, শিশু সদন, শিশু নিবাস, সেফ হোম, ছোট মণি নিবাস, শিশু কেন্দ্র, শিশু পল্লী ও এতিমখানাগুলোতে উন্নতমানের খাবার পরিবেশন করা হচ্ছে।

ঈদের জামায়াত আদায়কালে মহানগর জুড়ে র‌্যাব ও পুলিশের সদস্যরা নিরাপত্তা বলয় গড়ে তোলে। এছাড়া আনন্দঘন ও শান্তিপূর্ণ পরিবেশে ঈদ‍ুল আজহা উদযাপনে আইন-শৃঙ্খলা পরিস্থিতির যাতে কোনো বিঘ্ন না ঘটে সে ব্যাপারে রাজশাহী মহানগর পুলিশ বিশেষ নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে।