রাজশাহীতে চার লেনের সড়ক, আলাদা লেনে সাইকেল

রাজশাহী

রাজশাহী মহানগরীর ফায়ার সার্ভিস মোড় থেকে ভেড়ীপাড়া মোড় পর্যন্ত চার লেনের সড়কের নির্মাণ কাজ নির্ধারিত সময়েই শেষ হয়েছে। বর্তমানে এই সড়কে দৃষ্টিনন্দন আইল্যান্ড নির্মাণের কাজ দ্রুত গতিতে এগিয়ে চলেছে। এই সড়কেই প্রথমবারের মতো যুক্ত হতে যাচ্ছে সাইকেল লেন।

২ দশমিক ৩ কিলোমিটার দীর্ঘ চার লেনের এই সড়ক নির্মাণে ব্যয় হয়েছে ৫ কোটি ৭৮ লাখ টাকা। এছাড়া প্রথম পর্যায়ে ফায়ার সার্ভিস মোড় থেকে সিঅ্যান্ডবি মোড় পর্যন্ত চার লেনের নতুন সড়কের পাশ দিয়ে নির্মাণ করা হবে ফুটপাত ও সাইকেল লেন। এর জন্য ব্যয় ধরা হয়েছে ৫২ লাখ টাকা।

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) ২০১৫ সাল থেকে কাজটি বাস্তবায়ন করছে। চার লেনের সড়কের পর দেশের প্রথম আলাদা সাইকেল লেনটি নির্মাণ হলে এই সড়কে নাগরিক সুবিধা দ্বিগুণ বেড়ে যাবে এবং দুর্ঘটনার সংখ্যাও অনেকাংশে কমে যাবে বলে প্রাথমিকভাবে আশা করা হচ্ছে।

রাসিকের প্রধান প্রকৌশলী আশরাফুল হক জানান, সড়কটির মূল কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ হয়েছে। এখন চলছে আইল্যান্ড নির্মাণের কাজ, এতে গাছও লাগানো হচ্ছে। মূলত: এই গাছগুলোকে রক্ষা করতেই সিমেন্ট দিয়ে কংক্রিটের বেষ্টনী নির্মাণ করা হচ্ছে।

সড়কের ২য় পর্যায়ের কাজও এরই মধ্যে শুরু হয়েছে। সম্প্রতি রাসিকের দায়িত্বপ্রাপ্ত মেয়র নিযাম-উল-আযিম নির্মাণ কাজের উদ্বোধন করেন। এতে ব্যয় হবে প্রায় এক কোটি টাকা। এই কাজের আওতায়ই ফায়ার সার্ভিস মোড় থেকে সিঅ্যান্ডবি মোড় পর্যন্ত ফুটপাত ও সাইকেল লেন নির্মিত হবে।

এক প্রশ্নের জবাবে রাসিকের প্রধান প্রকৌশলী আশরাফুল হক জানান, মহানগরীতে ১০ কিলোমিটার সাইকেল লেন করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যে ঘোষপাড়া মোড় থেকে বর্ণালীর মোড়, সিটি বাইপাস সড়কের বিলশিমলা মোড় থেকে কাশিয়াডাঙ্গা মোড়, বিলশিমলা বন্ধ গেট থেকে আবার সিটি হাট, পানি উন্নয়ন বোর্ডের সামনে থেকে পোস্টাল একাডেমি পর্যন্ত সড়ক অন্তর্ভুক্ত করা হয়েছে।

যার মোট নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ১০ কোটি টাকা। অর্থ বরাদ্দ পেলে পর্যাক্রমে সব রাস্তায় সাইকেল লেন নির্মাণ করা হবে। প্রথম পর্যায়ে ৫২ লাখ টাকা ব্যয়ে ফায়ার সার্ভিসের চার লেনের সড়কের পাশ দিয়ে নির্মাণ করা হবে সাইকেল লেন। দেশের মধ্যে উদ্যোগটি প্রথম বলে জানান এই কর্মকর্তা।

এদিকে, রাজশাহী মহানগর ট্রাফিক পুলিশের সহকারী কমিশনার সুশান্ত চন্দ্র রায় উদ্যোগটিকে স্বাগত জানিয়ে বলেন- প্রকল্পটি বাস্তবায়ন হলে ঝুঁকিপূর্ণ এই সড়কে নাগরিক সুবিধা বাড়বে। সড়কের দুপাশে ফুটপাত দিয়ে মানুষ নিরাপদে হাঁটতে পারবেন। আর আলাদা সাইকেল লেন হলে দুর্ঘটনাও অনেকাংশে কমবে। এছাড়া সড়কে যান চলাচলও নির্বিঘ্ন হবে বলে মন্তব্য করেন তিনি।

বাংলানিউজ-http://www.banglanews24.com/fullnews/bn/458677.html

1 thought on “রাজশাহীতে চার লেনের সড়ক, আলাদা লেনে সাইকেল

Comments are closed.