রাজশাহীতে জাতিসংঘের নতুন কর্মসূচি

রাজশাহী

রাজশাহী নগরীতে নতুন প্রকল্প প্রণয়নে কার্যক্রম শুরু করেছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)। সদ্য সমাপ্ত নগর অংশীদারিত্বের মাধ্যমে দারিদ্র্য হ্রাসকরণ (ইউপিপিআর) প্রকল্পের কার্যক্রম সক্রিয় রাখতে রাজশাহী সিটি কর্পোরেশনের আওতায় এ প্রকল্প বাস্তবায়নের কথা।

এ প্রকল্পের নাম হবে এনইউপিকেপি। প্রকল্প প্রণয়নের কৌশলপত্র তৈরির জন্য অস্ট্রেলিয়ান ইন্টারন্যাশনাল কনসালটেন্ট ড. কলিন বাচার-গোলা রাজশাহী সফর করছেন। শনিবার দুপুরে তিনি নগর ভবনে রাসিক, ইউপিপিআর প্রকল্পের টাউন টিম, সিডিসি ফেডারেশন, সিএইচডিএফ (কমিউনিটি হাউজিং ডেভেলপমেন্ট ফান্ড) এর নেতাদের সঙ্গে মতবিনিময় করেন।

ড. কলিন বাচার জানান, জলবায়ু পরিবর্তনের ফলে উদ্ভূত সমস্যা মোকাবিলা, বিগত প্রকল্প বাস্তবায়নের প্রতিবন্ধকতা এবং নগরীর হতদরিদ্রদের উন্নয়নের জন্য প্রণয়নাধীন প্রকল্পে কি কি বিষয় সংযোগ করা যায়, তার কৌশলপত্র তৈরি করা হবে। ওই সভায় সিডিসি ফেডারেশনের নেতারা হতদরিদ্রদের উন্নয়নের জন্য কর্মসংস্থান সৃষ্টি, তাদের গৃহ নির্মাণের জন্য স্বল্প সুদে ঋণ প্রদানের ব্যবস্থা, ভূমিহীনদের জমি প্রদানের ব্যবস্থা, সিএইচডিএফে আরো অর্থ প্রদানের প্রস্তাব পেশ করেন।

মতবিনিময় সভায় অংশ নেন, রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আজাহার আলী, সচিব সৈয়দা জেবিননিছা সুলতানা, প্রধান প্রকৌশলী আশরাফুল হক, নির্বাহী প্রকৌশলী নূর ইসলাম তুষার, সিডিসি ফেডারেশনের চেয়ারম্যান আয়েশা আক্তার, কোষাধ্যক্ষ শাবানা প্রমুখ। ইউপিপিআর প্রকল্পের সার্বিক কার্যক্রমের তথ্য উপস্থাপন করেন, টাউন ম্যানেজার মাহাবুব আলম।