রাজশাহীতে জীবনানন্দ কবিতামেলা ২১-২২ অক্টোবর

রাজশাহী সাহিত্য

রাজশাহীর কবি ও কবিতার সংগঠন ‘কবিকুঞ্জ’ আয়োজিত দুই দিনব্যাপী জীবনানন্দ কবিতামেলা আগামী ২১ ও ২২ অক্টোবর মহানগরীর শাহ মখদুম ডিগ্রি কলেজে অনুষ্ঠিত হবে।

কবিকুঞ্জের মনোনয়ন বোর্ড কর্তৃক গৃহিত নীতিমালা অনুযায়ী এবছর কবিকুঞ্জ পদক দেওয়া হবে কবি মাকিদ হায়দার ও সাহিত্যের ছোট কাগজ ‘চালচিত্রকে’।

শনিবার (১৫ অক্টোবর) বিকেলে এ তথ্য নিশ্চিত করেন কবিকুঞ্জের সভাপতি কবি রুহুল আমিন প্রামাণিক ও সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার।

এ লক্ষে শুক্রবার (১৪ অক্টোবর) প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় দুই দিনব্যাপী জীবনানন্দ কবিতামেলা নিয়ে বিভিন্ন সিদ্ধান্ত গৃহিত হয়।

নেতৃবৃন্দ জানান, আগামী ২১ অক্টোবর সকাল ৯টায় জাতীয় পতাকা ও ফেস্টুন উড়িয়ে কবিতামেলার উদ্বোধন করা হবে। উদ্বোধন করবেন, প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক।

এরপর শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। শোভাযাত্রা শেষে রয়েছে গণসংগীত পরিবেশনা। পরে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। প্রথম দিনের কর্মসূচির মধ্যে থাকবে আবৃত্তি, দলীয় আবৃত্তি, স্বরচিত কবিতা পাঠ, আলোচনা, সাহিত্য আড্ডা প্রভৃতি।

দ্বিতীয় দিনের কর্মসূচির মধ্যে রয়েছে কবিতা ভ্রমণ, বাউল গান, স্বরচিত কবিতা পাঠ, সাহিত্য আড্ডাসহ বিকেলে কবিকুঞ্জের পদক প্রদান। এই মেলা উপলক্ষে একটি স্মরণিকাও প্রকাশ করবে কবিকুঞ্জ। এবছর মেলা উৎসর্গ করা হবে কবি সৈয়দ শামসুল হক, রফিক আজাদ, শহীদ কাদরী, খন্দকার সিরাজুল হক ও ওয়ালী কিরণকে।

মেলায় দেশ ও দেশের বাইরে থেকে কবি, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, সাহিত্য সম্পাদকসহ সাহিত্যপ্রেমীর‍া উপস্থিত থাকবেন।

খবরঃ বাংলানিউজ