রাজশাহীতে জুমাতুল বিদা’য় মুসল্লিদের ঢল

রাজশাহী

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শুক্রবার (০১ জুলাই) রাজশাহীতে পালিত হয়েছে পবিত্র জুমাতুল বিদা।

রমজান মাসের শেষ শুক্রবারকে জুমাতুল বিদা হিসেবে পালন করেন মুসলিম জাতি।

পবিত্র রমজানজুড়ে রোজা রাখা আর ইবাদত-বন্দেগির অংশ হিসেবে শুক্রবার নাজাত প্রার্থনা করেন সবাই। ধর্মপ্রাণ মুসলল্লিরা রমজানের শেষ জুমায় শামিল হন। জুমার আজানের পর রাজশাহী কেন্দ্রীয় শাহ্ মখদুম (র.) দরগা মসজিদ, সাহেব বাজার বড় মসজিদ ও হেতেম খাঁ মসজিদসহ সব মসজিদে নামাজে মুসল্লিদের ভিড় লক্ষ্য করা যায়।

জুম‍াতুল বিদাকে কেন্দ্র করে শুক্রবার নামাজ শুরুর আগেই সব মসজিদ কানায় কানায় ভরে যায়। ঠাঁই না হওয়ায় অনেকেই বাইরে নামাজ আদায় করতে হয়।

জুমাতুল বিদার খুতবায় উচ্চারিত হয় ‘আলবিদা, আলবিদা, ইয়া শাহর রামাদান। অর্থা‍ৎ বিদায়, বিদায় হে মাহে রমজান। জুম্মার দুই রাকাত নামাজ শেষে রাজশাহীসহ গোটা দেশ ও জাতির সুখ সমৃদ্ধি, কল্যাণ ও মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি এবং কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

দোয়া করা হয় বছরের বাকী দিনগুলোতে যেন পাপ ও অকল্যাণ থেকে মুক্ত থাকা যায়।

নামাজ আদায়ের পর মহানগরের টিকাপাড়া, কাদিরগঞ্জ, হেতেম খাঁ, গৌরহাঙ্গাসহ বিভিন্ন কবরস্থানে বাবা-মা ও আত্মীয়-স্বজনের কবর জিয়ারত করতে মানুষদের দেখা যায়।

ইসলামী চিন্তাবিদদের মতে, রমজান মাসের সর্বোত্তম দিবস হলো জুমাতুল বিদা। রমজান মাসের শেষ শুক্রবার অথবা শেষ জুমাবারের দিন জুমাতুল বিদা হিসেবে মুসলিম বিশ্বে পরিচিত। এ মাসের শেষ জুমার দিন পালিত হয় আল কুদস দিবস। তাই দিনটির গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম।

খবরঃ বাংলানিউজ