রাজশাহীতে তাপদাহ অব্যাহত, থাকবে আরো দুই-তিন দিন

রাজশাহী

রাজশাহী অঞ্চলে তাপপ্রবাহ অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার তাপমাত্রা আরও বেড়েছে।  এদিন বিকেল চারটায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

গতকাল বুধবার (০৮ মে) তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ফলে একদিনের ব্যবধানে তাপমাত্রা বেড়েছে আরও ১ ডিগ্রি।

রাজশাহী আবহাওয়া অধিদফতরের জ্যেষ্ঠ পর্যবেক্ষক নজরুল ইসলাম জানান, বৃহস্পতিবার বিকেল চারটায় রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ২৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। ভোর ছয়টায় বাতাসের আর্দ্রতা ছিল ৯৫ শতাংশ। তবে বিকেলে সে আর্দ্রতা এসে দাঁড়ায় ৪৫ শতাংশ।

প্রশ্নের জবাবে আবহাওয়া কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, বাতাসের আর্দ্রতা বেশি থাকায় রাজশাহীতে তীব্র গরম অনুভূত হচ্ছে। ৩৯ ডিগ্রি তাপমাত্রা হলেও সেটি ৪০ ডিগ্রির ওপরে অনুভূত হচ্ছে। আরও দুই-তিন দিন এই তাপমাত্রা অব্যাহত থাকতে পারে। ভারী বৃষ্টিপাত ছাড়া তাপমাত্রা কমার কোনো সম্ভাবনা নাই বলেও জানান রাজশাহী আবহাওয়া অফিসের এই আবহাওয়া কর্মকর্তা।

এদিকে, ঘূর্ণিঝড় ফণীর প্রভাব কেটে যাওয়ার পর রাজশাহীসহ গোটা উত্তারাঞ্চলের ওপর দিয়ে তীব্র মাত্রার তাপদাহ বয়ে যাচ্ছে। এর মধ্যে রাজশাহীতেই তাপদাহের মাত্রা বেশি।

ঢাকা আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে বলা হয়েছে, আবারও শুরু হওয়া তাপদাহ আরও দুই থেকে তিনদিন অব্যাহত থাকতে পারে।

সোমবার থেকে শুরু হওয়া মৌসুমের দ্বিতীয় দফা তাপপ্রবাহে তাপমাত্রা ক্রমশ বাড়ছে। পাশাপাশি তাপপ্রবাহের বিস্তারও বাড়ছে। বর্তমানে রাজশাহী ছাড়াও পাবনা ও বদলগাছি, ফরিদপুর, মাদারীপুর, গোপালগঞ্জ ও অঞ্চলের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আগামী এক দু’দিনের মধ্যে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ২৪