রাজশাহীতে দেড় লাখ মানুষ পাচ্ছেন ভিজিএফ চাল

রাজশাহী রাজশাহী বিভাগ

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে রাজশাহীতে এবার এক লাখ ৪৪ হাজার ৭০৬ জন অসহায় ও দুস্থ ব্যক্তি বিশেষ সহায়তার (ভিজিএফ) চাল পাচ্ছেন। জেলার নয় উপজেলা ও ১৪ পৌরসভায় ঈদের আগেই এক হাজার ৪৪৭ মেট্রিক টন চাল বিরতণ করা হয়ে গেছে। বাকি চাল বৃহস্পতিবারের (২৪ সেপ্টেম্বর) মধ্যেই বিতরণ সম্পন্ন হবে বলে জানা যায়।

জেলা ত্রাণ ও পুনর্বাসন কার্যালয়ের প্রধান সহকারী শাহ মোহাম্মদ জানান, ঈদে এবার জেলার নয় উপজেলায় এক লাখ ৪ হাজার ৬৫৭ জন ভিজিএফ চাল পাচ্ছেন। আর ১৪ পৌরসভায় এর সংখ্যা ৪০ হাজার ৪৯ জন। প্রত্যেককে ১০ কেজি করে বিতরণ করা হচ্ছে। জেলায় ১ হাজার ৪৬ মেট্রিক টন এবং পৌর এলাকায় ৪০০ মেট্রিক টন চাল বিতরণ চলছে।

জানা যায়, এর মধ্যে গোদাগাড়ীতে ১৮ হাজার ৮২১ জনকে ১৮৮ দশমিক ২১ মেট্রিক টন, তানোরে ১০ হাজার ৬২১ জনকে ১০৬ দশমিক ২১ মেট্রিক টন, বাগমারায় ১৭ হাজার ৪৮৩ জনকে ১৭৪ দশমিক ৮৩ মেট্রিক টন, বাঘায় ৮ হাজার ৭৭২ জনকে ৮৭ দশমিক ৭২ মেট্রিক টন, পুঠিয়ায় ৯ হাজার ৬৬৪ জনকে ৯৬ দশমিক ৬৪ মেট্রিক টন, মোহনপুরে ৭ হাজার ৭৫৮ জনকে ৭৭ দশমিক ৫৮ মেট্রিক টন, চারঘাটে ১৪ হাজার ৩২১ জনকে ১৪৩ দশমিক ২১ মেট্রিক টন, দুর্গাপুরে ৯ হাজার ৭৩০ জনকে ৯৭ দশমিক ৩০ মেট্রিক টন এবং পবায় ৭ হাজার ৮৮৭ জনকে ৭৮ দশমিক ৮৭ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

একই সঙ্গে রাজশাহীর ১৪ পৌরসভায় ৪০ হাজার ৪৯ জনকে ৪০০ দশমিক ৪৯০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে। ওই তালিকায় সবার শীর্ষে রয়েছে ক-ক্যাটাগরির গোদাগাড়ী, নওহাটা ও তাহেরপুর পৌরসভা। এ তিন পৌরসভার প্রতিটিতে ৪ হাজার ৬২১ জনকে ৪৬ দশমিক ২১০ মেট্রিক টন করে চল বরাদ্দ দেওয়া হয়েছে। তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা খ-ক্যাটাগরির মুণ্ডুমালা, কাঁকনহাট, বাঘা, কেশরহাট ও চারঘাট পৌরসভায় সুবিধাভোগীর সংখ্যা ৩ হাজার ৮১ জন।

প্রতিটি পৌরসভায় বরাদ্দ দেওয়া হয়েছে ৩০ দশমিক ৮১০ মেট্রিক টন করে। আর তালিকার নিচের দিকের থাকা গ-ক্যাটাগরির পুঠিয়া, তানোর, কাটাখালি, দুর্গাপুর, আড়ানী ও ভবানীগঞ্জ পৌর সভায় প্রতিটিতে ১ হাজার ৫৪০ জনেক বরাদ্দ দেওয়া হয়েছে ১৫ দশমিক ৪০০ মেট্রিক টন করে চাল।

রাজশাহী জেলা ত্রাণ বিষয়ক কর্মকর্তা একেএম মজিবুর রহমান জানান, গত মাসে ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে সুবিধাভোগীদের তালিকা তৈরি শুরু হয়। ওই তালিকা অনুসারে দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় গত ৯ সেপ্টেম্বর চাল বরাদ্দ দেয়। পর দিনই তা সংশ্লিষ্ট উপজেলা ও পৌরসভায় বরাদ্দ দেওয়া হয়।

এ পর্যন্ত রাজশাহীর ১৭টি ইউনিয়নের মধ্যে ১৭টিতেই সুবিধাভোগীদের মধ্যে ভিজিএফ চাল বিতরণ শেষ হয়েছে। এছাড়া ১৪ পৌরসভার মধ্যে ৭টিতে চাল বিতরণ শেষ হয়েছে। অন্যগুলোতে বিতরণ চলছে। বৃহস্পতিবারের (২৪ সেপ্টেম্বর) মধ্যেই সব চাল বিতরণ শেষ হবে বলে জানান জেলা ত্রাণ বিষয়ক কর্মকর্তা একেএম মজিবুর রহমান।