রাজশাহীতে নামে মাত্র হরতাল

জাতীয় রাজশাহী

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়িবহরে হামলার প্রতিবাদে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা সকাল-সন্ধ্যা হরতালের প্রভাব নেই রাজশাহীতে। পালিত হয়নি হরতাল।

বুধবার সকাল ৬টা থেকে এ হরতাল কর্মসূচি শুরু হলেও সন্ধ্যা পর্যন্ত নাগরিক জীবন ছিল স্বাভাবিক। বরাবরের মত আজও হরতালের সমর্থনে মাঠে নামেনি বিএনপিসহ ২০ দলের কোনো নেতা-কর্মী। এমন কি নগরীর কোথাও হরতালের সমর্থনে কোনো মিছিল হয়নি।

ফলে হরতালকে কেন্দ্র করে শহরের কোথাও কোনো পিকেটিং বা অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

তবে হরতালে নাশকতা এড়াতে সতর্ক অবস্থানে ছিল পুলিশ, র‌্যাব ও বিজিবি। শহরের স্পর্শকাতর স্থানগুলোতে পুলিশ মোতায়েন করা হয়েছে। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর টহল অব্যাহত রয়েছে।

এদিকে সকাল থেকে রাজশাহী-ঢাকাসহ বিভিন্ন রুটের দূরপাল্লার বাস চলাচল করেছে। তবে এর সংখ্যা অন্যদিনের তুলনায় কিছুটা কম। স্বাভাবিক ছিল আন্তঃজেলা রুটের বাস চলাচলও। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নগরীর প্রাণকেন্দ্র সাহেববাজার জিরো পয়েন্ট, মনি চত্বর, গোরহাঙ্গা রেলগেট, শিরোইল বাস টার্মিনাল এলাকায় যানজট দেখা গেছে। এ ছাড়া সব ধরনের হালকা যানবাহন চলাচল করেছে।

রাজশাহী রেলস্টেশন থেকে সকালে ঢাকাগামী আন্তঃনগর ট্রেন সিল্কসিটি এক্সপ্রেস, খুলনাগামী কপোতক্ষ, বরেন্দ্রসহ বিভিন্ন রুটের আন্তঃনগর ও লোকাল মেইল ট্রেন যথাসময়ে নিজ নিজ গন্তব্যের উদ্দেশে ছেড়ে গেছে। হরতালের কারণে নিরাপদ বাহন হিসেবে আজ ট্রেনে বাড়তি চাপ লক্ষ্য করা গেছে।
রাজশাহী নগর পুলিশের (আরএমপি) মুখপাত্র সহকারী কমিশনার ইফতে খায়ের আলম জানান, হরতালকে কেন্দ্র করে নগরীজুড়ে সকাল থেকেই সতর্ক অবস্থানে ছিল পুলিশ। গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন আছে। তবে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।