রাজশাহীতে নিরাপদ সড়কের লক্ষ্যে স্কাউটসদের প্রশিক্ষণ

রাজশাহী

নিরাপদ সড়ক গড়ার লক্ষ্যে রাজশাহীতে নাগরিক কর্তব্য সংক্রান্ত বিশেষ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। এতে বাংলাদেশ রোভার স্কাউটসের সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

সোমবার (৩ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) রাজশাহী সার্কেলে মিলনায়তনে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

রাজশাহীর অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট নাসিমা খাতুনের সভাপতিত্বে প্রশিক্ষণে অনুষ্ঠানে সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রিট উম্মে তাবাসসুম, রাজশাহী সিভিল সার্জন কার্যালয়ের প্রতিনিধি ডা. বার্নাবাস হাসদাক, রাজশাহী জেলা রোভার স্কাউটস সম্পাদক ও রাজশাহী কলেজ সহকারী অধ্যাপক ড. বহিরুল ইসলাম, রাজশাহী মেট্রোপলিটন স্কাউটসের সম্পাদক তারিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- বিআরটিএ রাজশাহী সার্কেলের সহকারী পরিচালক এ এস এম কামরুল হাসান। সংকেত, সিগন্যাল ও ট্রাফিকিং বিষয়ে প্রত্যেক্ষ উপকরণসহ সেশন পরিচালনা করেন জেলা ট্রাফিক পরিদর্শক সৈয়দ মিনাদুল হুদা ও পুলিশ পরিদর্শক নজরুল ইসলাম। দিনব্যাপী এ প্রশিক্ষণে রাজশাহী বিশ্ববিদ্যালয়, রাজশাহী কলেজ, নিউ গভ. ডিগ্রি কলেজ, সিটি কলেজ, সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও মহিলা ইনস্টিটিউট রোভার স্কাউটসের সদস্যরা অংশ নেন।

প্রশিক্ষণ শেষে দুপুর ১২টা থেকে মহানগরীর তিনটি পয়েন্টে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বিভিন্ন যানবাহনের কাগজপত্রের বৈধতা যাচাই করে দেখা হয়। মহানগরীর আমচত্বর পয়েন্টে নির্বাহী ম্যাজিস্ট্রেটের দায়িত্ব পালন করেন রহিমা সুলতানা বুশরা, রেলগেট শহীদ কামারুজ্জামান চত্বরে নির্বাহী ম্যাজিস্ট্রেট ছিলেন শারমিনা আক্তার ও তালাইমারি মোড়ে ভ্রাম্যমাণ আদালতের দায়িত্বে ছিলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট জান্নাত আরা তিথি।

প্রতিটি পয়েন্টে রোভার স্কাউটস সদস্যরা দায়িত্বরত ট্রাফিক পুলিশকে সহযোগিতা করেন। তারা যানবাহনের পাঁচটি (ড্রাইভিং লাইসেন্স, রেজিস্ট্রেশন, ফিটনেস, ট্যাক্স টোকেন ও রুট পারমিট) বিষয়ের ওপর বৈধতা যাচাই করেন। এ পাঁচটির কোনোটির ঘাটতি থাকলে ভ্রাম্যমাণ আদালতে জরিমানাসহ মামলা করা হয়। জনস্বার্থে ভ্রাম্যমাণ আদালতের এ কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানানো হয়।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ২৪