রাজশাহীতে পদ্মার পানি বিপৎসীমা ছুঁই ছুঁই

রাজশাহী

উজান থেকে নেমে আসা ঢলে রাজশাহীতে ফুঁসে উঠছে পদ্মা। নদীতে পানি বাড়ছে প্রতিদিনই।

পানি বিপৎসীমা ছুঁই ছুঁই অবস্থায় রয়েছে। এভাবে পানি বাড়তে থাকলে কয়েকদিনের মধ্যেই পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। এতে উদ্বিগ্ন মধ্য চর ও নদী তীরের বাসিন্দারা।

সোমবার (২৮ সেপ্টেম্বর) রাজশাহীতে পদ্মা নদীর পানির উচ্চতা ছিল ১৬ দশমিক ২১ মিটার। আর রাজশাহীতে পদ্মার বিপৎসীমা হচ্ছে ১৮ দশমিক ৫০ মিটার। অর্থাৎ বিপৎসীমার দুই দশমিক ২৯ মিটার নিচ দিয়ে পদ্মার পানি প্রবাহিত হচ্ছে।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সূত্রে জানা যায়, ভারতে থেকে আসা ঢলে রাজশাহীর পদ্মায় পানি বাড়ছে। গত মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) পদ্মায় পানির উচ্চতা ছিল ১৫ দশমিক ৬২ মিটার। সোমবার তা বেড়ে দাঁড়ায় ১৬ দশমিক ২১ মিটার।

রোববার (২৭ সেপ্টেম্বর) পদ্মার পানির উচ্চতা ছিল ১৫ দশমিক ৯৯ মিটার। শনিবার (২৬ সেপ্টেম্বর) পদ্মার পানির উচ্চতা ছিল ১৫ দশমিক ৮০ মিটার। গত দু’দিনে পদ্মার পানি বেড়েছে ৪১ সেন্টিমিটার।

রাজশাহী পানি উন্নয়ন বোর্ডের গেজ রিডার এনামুল হক জানান, সারাদেশের অন্যান্য নদীর মতো রাজশাহীতে পদ্মার পানিও বাড়ছে। এর কারণ ভারত থেকে নেমে আসা উজানের ঢলের পানিতে পদ্মায় পানি বাড়ছে। গত কয়েকদিনে পদ্মায় পানি বেড়েছে প্রায় এক মিটার।

তিনি বলেন, পদ্মায় পানি বিপৎসীমার কাছাকাছি এলেও আতঙ্কিত হওয়ার কিছু নেই। আমরা সব ধরনের প্রস্তুতি নিয়ে রেখেছি।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ