রাজশাহীতে বঙ্গবন্ধুর দ্বিতীয় সর্বোচ্চ ম্যুরাল উদ্বোধন

রাজশাহী

রাজশাহী কলেজে উদ্বোধন করা হয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল। এটি দেশের দ্বিতীয় বৃহত্তম ম্যুরাল।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে আনুষ্ঠানিকভাবে ম্যুরালটির উদ্বোধন করেন রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

তিনি বলেন, আজ রাজশাহী কলেজে দেশের দ্বিতীয় বৃহত্তম ম্যুরাল উদ্বোধন করা হয়েছে। কিন্তু সেদিন আর বেশি দূরে নেই, যেদিন রাজশাহীতেই বঙ্গবন্ধুর সর্বোচ্চ ম্যুরাল হবে। এরইমধ্যে সর্বোচ্চ ওই ম্যুরালটির নির্মাণ কাজের ফলক উন্মোচন করা হয়েছে। যথা সময়েই এই নির্মাণ কাজ শেষ হবে।

.মেয়র লিটন বলেন, বঙ্গবন্ধুর ম্যুরাল দেশে অনেক আছে। কিন্তু রাজশাহীতে যে ম্যুরাল তৈরি করা হবে, এটি হবে দেশের মধ্যে সর্ববৃহৎ ও সবচেয়ে সুন্দর। দৃষ্টিনন্দন ডিজাইন হবে। দেখে মনে হবে, এইতো বঙ্গবন্ধু, যিনি নেতৃত্ব দিয়ে বাংলাদেশকে স্বাধীন করেছেন। বঙ্গবন্ধুর ম্যুরালটি দেখে দূর থেকে মানুষের মনটা ভরে যাবে। বঙ্গবন্ধুর ঋণ শোধ করার নয়, এই কাজের মাধ্যমে আমরা তৃপ্তি পাবো। আশা করছি, আগামী ১৭ই মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনে এখানে শ্রদ্ধাঞ্জলি জানানোর মাধ্যমে রাজশাহীতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন শুরু হবে।

বঙ্গবন্ধুর ম্যুরাল উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ মুহা. হবিবুর রহমান।

এতে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহাম্মদ মকবুল হোসেন, রাজশাহী মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা নওশের আলী ও শফিকুর রহমান বাদশা, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, মহানগর আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক মীর ইশতিয়াক আহমেদ লিমন, জাসদের মহানগর সাধারণ সম্পাদক আব্দুল্লাহ-আল-মাসুদ শিবলীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জানানো হয়, রাজশাহী কলেজে উদ্বোধন করা বঙ্গবন্ধুর এই ম্যুরালটির দৈর্ঘ্য ২৫ ফুট এবং প্রস্থ ২২ ফুট। এই ম্যুরালটি নির্মাণে ব্যয় হয়েছে সর্বমোট ১০ লাখ ২০ হাজার টাকা। আর নির্মাণ কাজ শেষ করতে সময় লেগেছে এক মাস।

প্রসঙ্গত, এবার রাজশাহীতেই নির্মিত হতে যাচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরাল। এটি হবে বাংলাদেশের মধ্যে বঙ্গবন্ধুর সর্বোচ্চ ম্যুরাল। নির্মাণকারী প্রতিষ্ঠান রাসিক এমনটাই দাবি করেছে। গত ১৪ সেপ্টেম্বর মেয়র খায়রুজ্জামান লিটন মহানগরের সিঅ্যান্ডবি মোড়ে আনুষ্ঠানিকভাবে ফলক উন্মোচনের মাধ্যমে ম্যুরাল নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন।

ফলক উন্মোচনের পর ম্যুরাল নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে রাসিকের প্রধান প্রকৌশলী আশরাফুল হক বলেন, দেশের মধ্যে সবচেয়ে বড় বঙ্গবন্ধুর ম্যুরাল হবে এটি। এই ম্যুরাল নির্মাণে প্রায় পাঁচ কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজটোয়েন্টিফোর