রাজশাহীতে বাজার মনিটরিংয়ে জেলা প্রশাসন

রাজশাহী

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ ও স্বাভাবিক রাখতে নিয়মিত বাজার মনিটরিং কার্যক্রম শুরু করেছে রাজশাহী জেলা প্রশাসন।

এজন্য মঙ্গলবার (৭ মে) মাঠে নামে ভ্রাম্যমাণ আদালত। সকাল থেকে দুপুর পর্যন্ত পরিচালিত ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রনী খাতুন।

এ সময় মহানগরের সাহেব বাজার, কাঁচা বাজার, মাছের বাজার, মাংসের বাজারে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট ব্যবসায়ীদের সতর্ক করলেও আজ রমজানের প্রথম দিনে কোনো ব্যবসায়ীকে জরিমানা করা হয়নি।

নির্বাহী ম্যাজিস্ট্রেট রনী খাতুন বলেন, জেলা প্রশাসকের নির্দেশে রাজশাহীতে রমজানজুড়েই এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

তিনি বলেন, প্রথম দিনে সাধারণ ভোক্তাদের স্বার্থে বাজার পর্যবেক্ষণের পাশাপাশি ব্যবসায়ীদের সতর্ক করে দেওয়া হচ্ছে। তাদের যে বিষয়গুলো জানা নেই, সেগুলো জানানো হচ্ছে। মূল্য তালিকা দোকানে টানিয়ে রাখাসহ ব্যবসায়ীদের কর্তব্যের বিভিন্ন বিষয় স্মরণ করিয়ে দেওয়া হয়েছে। প্রথমে তাদের অনিয়মগুলো দেখে নিয়ে এরপর তাদের বিরুদ্ধে কি কি শাস্তির বিধান রয়েছে সেগুলো জানিয়ে দেওয়া হচ্ছে। এরপরও যদি তারা এগুলো না মানে, তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, রাজশাহীর জেলা প্রশাসক এস এম আব্দুল কাদের জানান, রমজানে ভেজাল প্রতিরোধ ও দ্রব্যমূল্য স্থিতিশীল রাখতে প্রথম দিন থেকেই অভিযান শুরু করা হয়েছে। এটি পুরো রমজানজুড়েই অব্যাহত থাকবে। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা এজন্য মাঠপর্যায়ে কাজ করছেন। কোথাও কোনো অনিয়ম পেলে ভ্রাম্যমাণ আদালত তাৎক্ষণিকভাবে জরিমানাসহ প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করবেন।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজ২৪