রাজশাহীতে বাম্পার ফলন: আলু সংরক্ষণে চিন্তিত চাষিরা

রাজশাহী

Alu-300x171

রাজশাহীতে এরার আলুর বাম্পার ফলন হয়েছে। সঙ্গে দামও ভালো। তবে ভালো উৎপাদন হলেও আলু চাষিদের কপাল থেকে চিন্তার রেখা সরছে না। হিমাগারে জায়গা স্বল্পতার কারণে উৎপাদিত আলু সংরক্ষণ নিয়ে চিন্তায় পড়েছেন তারা। শুধু তাই না, যে পরিমাণে আলু হিমাগারে রাখা যাবে তা নিয়েও থাকছে আলু চাষিদের মনে অসস্তি। এ বছর হিমাগার মালিক সমিতি প্রতি বস্তায় ভাড়া বাড়িয়েছে ৩৬০ টাকা।

রাজশাহী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এবার জেলায় আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩৪ হাজার ৩৫০ হেক্টর। তবে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে মাঠে চাষ হয়েছে ৩৫ হাজার ৬০০ হেক্টর। শুধুমাত্র, লক্ষ্যমাত্রা অনুযায়ি যদি মাঠে আলু উৎপাদিত হতো তাহলে এ বছর পরিমান হতো প্রায় ৯০ লাখ বস্তা (১ বস্তায় ৮৫ কেজি)। তবে, মাঠে চাষ লক্ষ্যমাত্রার চেয়ে বেশি হওয়ার কারণে আলু উৎপাদন ১ কোটি বস্তা ছাড়িয়ে যাবে। রাজশাহী জেলায় সরকারি-বেসরকারি ২৭টি হিমাগার আছে। হিমাগারগুলোতে আলু সংরক্ষণ করা যাবে প্রায় সাড়ে ৩৪ লাখ বস্তা। বাকি ৩ ভাগের দুই ভাগ আলু নিয়ে বেকায়দায় পড়েছেন চাষিরা।

কৃষক ও আলু ব্যবসায়ীরা জানান, এবার আলু উৎপাদন ১ কোটির বেশি বস্তা ছাড়িয়ে যাবে। এসব আলু রাখার জন্য পর্যাপ্ত হিমাগার না থাকার কারণে মাঠ থেকেই প্রান্তিক চাষিদের বেশিরভাগ আলু বিক্রি করে দিয়ে হচ্ছে। আর এ কারণে আলু চাষিরা তাদের উৎপাদিত ফসলের ভালো দামও পাচ্ছেন না।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হযরত আলী বলেন, এবারে অনুকুল আবহাওয়া এবং আলু ক্ষেতে অন্যান্য বছরের ন্যায় মোড়ক না থাকায় ব্যাপক উৎপাদনের সম্ভাবনা দেখা দিয়েছে। বাজারে আলুর দামও ভাল। যে কোন ফসলে কৃষকের লাভ হলে আমাদের অবশ্যই ভাল লাগে। তবে যেখানে এতো আলু উৎপাদিত হয় সেখানে যদি আরো বেশি হিমাগার থাকতো তাহলে আলু চাষিরা হিমাগারে আলু রেখে আরো বেশি লাভবান হতে পারতো।

এদিকে, এ বছর হিমাগার মালিক সমিতি প্রতি বস্তায় ভাড়া বাড়িয়েছে ৩৬০ টাকা। খরচ বেড়ে যাওয়ার কারণে লাভের অনেকাংশ থেকেই বঞ্চিত হচ্ছে আলু চাষিরা।

এ ব্যাপারে রাজশাহী জেলা হিমাগার মালিক সমিতির সভাপতি আবু বক্কর আলি বলেন, বিদ্যুতের দাম ও অন্যান্য খরচ বৃদ্ধি পাওয়ায় নিরুপায় হয়ে আমাদেরকেও ভাড়া বাড়াতে হচ্ছে। তবে কৃষক ও ব্যবসায়ীদের কথা বিবেচনা করেই নুন্যতম ভাড়া বৃদ্ধি হয়েছে।

সুত্রঃ সানশাইন

Leave a Reply

Your email address will not be published.