রাজশাহীতে বার্ষিক যুব-নারী ও কিশোরী সমাবেশ অনুষ্ঠিত

রাজশাহী

রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র মো.নিযাম উল আযীম বলেছেন, বাল্য বিয়ে প্রতিরোধের জন্য কার্যক্রম অব্যাহত থাকলেও যেসব কারণে বাল্য বিয়ে হচ্ছে তার প্রতিকার না হওয়ায় এখনও বাল্য বিয়ে হচ্ছে। দারিদ্রতা, নিরাপত্তা, নির্যাতন প্রভৃতি কারণে অভিভাবকরা অল্প বয়সেই তার শিশু মেয়েটিকে বিয়ে দিয়ে নিরাপদ আশ্রয়ের চেষ্টা করেন। এ সকল সমস্যা সমাধান না হলে পুরোপুরি বাল্য বিয়ে রোধ করা সম্ভব নয়। এ বিষয়ে সামাজিক প্রতিরোধ গড়ে তুলতে হবে। সমাজের সচেতন ব্যক্তিরাই তা করতে পারেন।

সকালে নগরীর মিয়াপাড়ায় অবস্থিত রাজশাহী সাধারণ গ্রন্থাগার প্রাঙ্গণে আয়োজিত বার্ষিক যুব-নারী ও কিশোরী সমাবেশ ২০১৫ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এ্যাসোসিয়েশন ফর কমিনিউনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এ সমাবেশের আয়োজন করে।
উপস্থিত কিশোরীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমাদের ধর্মীয় অনুশাসন, পিতা-মাতা ও মুরুববীদের পরামর্শ মতো চলাফেরা করতে হবে। তোমরা ইন্টারনেট ব্যবহার করবে, তার ভাল দিকটা গ্রহণের জন্য। তোমরা সেই স্বপ্ন দেখবে, যে স্বপ্ন বাস্তবের সাথে মিল আছে। তোমাদের একটা ভিশন থাকবে, যে ভিশন তোমাদেরকে কাঙ্খিত জায়গায় পৌঁছে দিবে। তোমরা পড়াশোনায় মনোযোগী হয়ে মেধার বিকাশ ঘটাবে। তোমরা জান, জাতিসংঘের পরিবেশ বিষয়ক সর্বোচ্চ পুরষ্কার চ্যাম্পিয়ন অব দা আর্থ অর্জন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মার্কিন যুক্ত রাষ্ট্রের নিউইয়র্ক শহরে জাতিসংঘে আগামী ২৭ সেপ্টেম্বর তিনি এ পুরষ্কার গ্রহণ করবেন। তার এ সফরের সঙ্গী হবেন কুলাউড়া উপজেলার সুলতানপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর মেধাবী ছাত্রী রিক্সা শ্রমিক মরম মিয়ার মেয়ে মনি বেগম। আমরা চাই তোমরাও মেধার বিকাশ ঘটিয়ে এ ধরনের সফলতা অর্জন কর। কোথাও কোন ধরনের ইভটিজিংয়ের স্বীকার হলে সঙ্গে সঙ্গে তা অভিভাবককে অবহিত করবে। তারাই তোমাদের পরম কল্যাণকামী। আর যদি তা না জানাও তাহলে ঐ বখাটে ছেলেটি আর একটি অপরাধে উৎসাহিত হবে।

মেয়র বলেন, আল্লাহতায়ালার ইচ্ছাতেই আমি রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্ব গ্রহণ করেছি। যে জাতি নিজেদের উন্নয়নের চেষ্টা করেন না, আল্লাহ্ সে জাতির ভাগ্যের পরিবর্তন করেন না। আমাদের একটি ভুলের কারণে রাজশাহী মহানগরী বিশ বছরের জন্য পিছিয়ে গেছে। সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের ভিশন-২০১৮ বাস্তবায়ন করলেই রাজশাহী অগ্রগতি লাভ করবে। আমি ভিশন ২০১৮ কর্মসূচিগুলো বাস্তবায়নের প্রচেষ্টা অব্যাহত রেখেছি। জনদুর্ভোগ রোধের লক্ষ্যে শীঘ্রই গ্যাস কাটার জন্য ক্ষতিগ্রস্ত রাস্তাসমূহ মেরামতের কাজ শুরু হবে। মহানগরীকে স্বাস্থ্যকর ও পরিবেশ সম্মত রাখার জন্য তোমরা প্রত্যেককেই রাস্তা থেকে একটি করে কাগজ কুড়িয়ে নিয়ে যাবে। বাড়ির লোকজন যেন ড্রেন কিংবা রাস্তায় ময়লা আবর্জনা না ফেলে এ ব্যাপারে পরামর্শ দিবে। মহানগরীর পরিবেশ রক্ষা ও সৌহার্দ্য সম্পর্ক উন্নয়নের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশক্রমে এবার কোরবানীর জন্য প্রতিটি ওয়ার্ডে কয়েকটি জায়গা নির্ধারণ করা হবে। তোমরা এসব জায়গায় কোরবানী দেয়ার জন্য তোমাদের পিতা-মাতাকে উৎসাহিত করবে।

এসিডির এইচআরডি ম্যানেজার মো. শাহিনুর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন যুব উন্নয় অধিদপ্তরের সহকারী পরিচালক মো. আবুল কালাম আজাদ। বক্তব্য উপস্থিত করেন রাজশাহী বহুমুখী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম মাহাবুবুর রহমান, গালর্স এন্ড ইয়াং ফোরামের সদস্য মোসা. শুকরিয়া খাতুন।

রাসিক বিজ্ঞপ্তি