রাজশাহীতে বিএডিসি শ্রমিকদের কর্মবিরতি

রাজশাহী

রাজশাহীতে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) দৈনিক মজুরি ভিত্তিক শ্রমিকেরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করেছেন। অর্থ মন্ত্রণালয়ের বাস্তবায়ন করা মজুরি কাঠামো বহাল রাখার দাবিতে রোববার (১৬ অক্টোবর) সকাল ৯টা থেকে তারা কর্মবিরতি পালন করছেন।

বিএডিসির রাজশাহী বিভাগীয় কার্যালয়ের দৈনিক মজুরি ভিত্তিক শ্রমিক ইউনিয়নের সভাপতি আবদুর রাজ্জাক জানান, তারা প্রায় ১শ’ জন শ্রমিক মহানগরীর সপুরা এলাকায় বিএডিসির রাজশাহীর বীজ প্রক্রিয়াজাতকরণ গুদামে কাজ করেন।

আগে তারা দৈনিক মজুরি পেতেন ২৬০ টাকা। পরবর্তীতে চলতি বছরের ২৪ মে অর্থ মন্ত্রণালয় তাদের দৈনিক মজুরি ৪৫০ টাকা নির্ধারণ করে। অর্থ মন্ত্রণালয়ের এই নির্দেশনার একটি চিঠি তারাও পান।

এরপর থেকে তাদের ৪৫০ টাকা করেই মজুরি দেয়া হচ্ছিল। তবে গত দু’মাস থেকে তাদের বলা হচ্ছে, মজুরি আগের মতোই ২৬০ টাকা করে নিতে হবে। তবে এ ক্ষেত্রে তাদের মন্ত্রণালয়ের কোনো চিঠি দেখানো হচ্ছে না। এ জন্য তারা গত দুই মাস থেকে মজুরি নেননি।

শ্রমিক ইউনিয়নের সভাপতি আবদুর রাজ্জাক আরও জানান, রোববার সকালে তারা রাজশাহী বিএডিসির উপ-পরিচালকের সঙ্গে দেখা করে ৪শ’ ৫০ টাকা হিসেবে তাদের পাওনা মজুরি বুঝিয়ে দেওয়ার অনুরোধ করেন। কিন্তু তিনি তাদের দাবি নাকচ করেন। ফলে ক্ষিপ্ত হয়ে সব শ্রমিকররা কর্মবিরতি পালন শুরু করে। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মবিরতি চলবে বলেও জানান তিনি।

এদিকে, রাজশাহী বিএডিসির উপ-পরিচালক শফিকুল ইসলাম খান জানান, মন্ত্রণালয় একটি চিঠি দিয়ে শ্রমিকদের মজুরি বৃদ্ধি করে। কয়েক মাস তাদের এই মজুরি দেওয়া হয়। কিন্তু বিএডিসির চেয়ারম্যান তাকে মৌখিকভাবে জানায় মন্ত্রণালয়ের ওই নির্দেশনা আরও যাচাই-বাছাই করা প্রয়োজন।

এজন্য শ্রমিকদের আপাতত আগের হারেই মজুরি দিতে হবে। তার কথা মতো তিনি শ্রমিকদের আগের হারেই মজুরি দিতে চাইছেন। কিন্তু শ্রমিকেরা তা না নিয়ে কর্মবিরতি শুরু করেছেন।

বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। সমস্যা সমাধানের চেষ্টা করছেন বলেও জানান ওই কর্মকর্তা।

খবরঃ বাংলানিউজ