রাজশাহীতে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান শুরু

রাজশাহী রাজশাহী বিভাগ

রাজশাহী বিভাগীয় প্রশাসন এবং রাজশাহী সিটি কর্পোরেশন উদ্যোগে ও বাংলাদেশ স্কাউটস’র সহযোগিতায় রাজশাহী মহানগরীর পদ্মার পাড়ে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান-২০১৫ শুরু হয়েছে। সোমবার বিকেলে পাঠানপাড়া লালনশাহ পার্কে এ পরিচ্ছন্নতা অভিযানের উদ্বোধন করা হয়। রাজশাহী সিটি কর্পোরেশনের দায়িত্বপ্রাপ্ত মেয়র মো. নিযাম-উল-আযীম ও বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদ অভিযানের সূচনা করেন। এ সময় মেয়র এ ব্যতিক্রম উদ্যোগ গ্রহণ করার জন্য রাজশাহী বিভাগীয় প্রশাসনকে ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, আজকের এ অভিযান থেকে আমাদের শিক্ষা নিতে হবে, মহানগরীর প্রতিটি রাস্তা, পার্ক ও যেকোন স্থান আমাদের বাড়ির মত। নিজেদের বাড়ি-ঘরের মত আমাদেরকে এসব এলাকা পরিচ্ছন্ন রাখতে হবে। এ বিনোদন কেন্দ্রে আমরা যারা আসি, তারা যদি প্রত্যেকেই একটি করে আবর্জনা পরিষ্কার করি তাহলে এ পার্কটি সব সময় পরিচ্ছন্ন থাকবে। সাবেক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের উদ্যোগে রাজশাহী সিটি কর্পোরেশন দু কোটি টাকা ব্যয়ে এ বিনোদন কেন্দ্রটি স্থাপন করেছিল।

মেয়র বলেন, সরকারি নির্দেশনা অনুযায়ী আসন্ন ঈদ-উল-আযহার কোরবানির জন্য রাজশাহী সিটি কর্পোরেশন মহানগরীতে স্থান নির্ধারণ করে দিবে। আমি মহানগরবাসীকে কর্পোরেশনের নির্দিষ্ট স্থানেই ঈদের দিন পশু জবাইয়ের জন্য অনুরোধ করছি। এতে মহানগরী পরিবেশ দূষণ রোধ, একসঙ্গে মিলিত হবার ফলে ভ্রাতৃত্ববোধ সৃস্টিসহ বিভিন্ন ধরনের উপকার পাওয়া যাবে। আমরা সম্মিলিতভাবে রাজশাহীকে বাংলাদেশ ও বিশ্বের কাছে মডেল হিসেবে উপস্থাপন করতে চাই।

বিভাগীয় কমিশনার হেলালুদ্দীন আহমদ এ কার্যক্রমকে প্রতীকী অভিযান হিসেবে উল্লেখ করে বলেন, পৃথিবীর সব উন্নত দেশের বিনোদন কেন্দ্রগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে। জাপানে দেখেছি, শুধু সিটি কর্পোরেশন নয়; স্থানীয় কমিউনিটি নিজ উদ্যোগে নগরীর পরিচ্ছন্ন কার্যক্রম সম্পাদন করে থাকে। এক্ষেত্রে সিটি কর্পোরেশন তাদেরকে সহায়তা দেয়। আমাদেরকেও সে পর্যায়ে যেতে হবে। আমাদের মানসিক সমস্যা আমাদেরকে এগিয়ে যেতে দেয়না। এ অবস্থার পরিবর্তন ঘটাতে হবে।

রাজশাহী সিটি কর্পোরেশনের ৪নং ওয়ার্ডের কাউন্সিলর মো. রুহুল আমিন টুনু, ৭নং ওয়ার্ডের কাউন্সিলর মো. সোহরাব হোসেন শেখ, ৯নং ওয়ার্ডের কাউন্সিলর একেএম রাশেদুল হাসান, ২৮নং ওয়ার্ডের কাউন্সিলর মো. আশরাফুল আলম বাচ্চু, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আজাহার আলী, প্রধান প্রকৌশলী মো. আশরাফুল হক, রাজশাহী সিটি কর্পোরেশনের প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শেখ মো. মামুন, বাংলাদেশ স্কাউটস রাজশাহীর আঞ্চলিক পরিচালক আহমেদ কাজী আসিফুল হক, রাজশাহী অঞ্চলের সম্পাদক মো. আমিনুল ইসলাম, সহকারী সম্পাদকবৃন্দ,বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ অভিযানে অংশগ্রহণ করেন।

1 thought on “রাজশাহীতে বিশেষ পরিচ্ছন্নতা অভিযান শুরু

Comments are closed.