রাজশাহীতে বেড়েছে পেঁপের চাষ

রাজশাহী

রাজশাহীতে বেড়েছে পেঁপের চাষ। পেঁপে চাষে খরচ কম কম হওয়ায় এবং পেঁেপর দাম বেশি পাওয়ায় কৃষকেরা পেঁেপ চাষের দিকে ঝুঁকে পড়েছেন। সঠিক মুল্য পেলে অন্য আবাদের চেয়ে পেঁপেতে লাভ বেশি। তাই অনেকেই পেঁপে আবাদের প্রতি ঝুঁকেছে। রাজশাহী কৃষি অধিদপ্তরের সহযোগীতা করছেন, পেঁপে রোপণ, বীজ, পরিচর্যার ব্যাপারে সকল প্রকার সহযোগিতা দেয়া হচ্ছে চাষিদের।

রাজশাহীর পবা উপজেলার বায়া এলাকার সোহবার হোসেন জানান, এবারে তিনি ৪ বিঘা জমিতে পেঁেপ চাষ করেছেন। প্রথমের দিকে পেঁপের দাম কম ছিল। তবে শেষ সময় এতে দাম বেড়েছে। এতে বেশ ভালো লাভের মুখ দেখছেন চাষীরা। চার বিঘা জমিতে পেঁপে চাষ করতে তার ৬০ হাজার টাকা মতো খরচ হয়েছে। এ পর্যন্ত এক লাখ ৩০ হাজার টাকার পেঁপে বিক্রি করেছেন তিনি।

একই উপজেলার নওহাটা এলাকার জমশেদ জানান, তিনি ২ বিঘা জমিতে প্রথম পেঁেপ চাষ করেছেন গাছ ভাল হয়েছে তিনিও লাভের আশা করছেন। বর্তমান বাজারে পেঁেপর দাম ভাল রয়েছে এবং ফলনও বেশি হয় পেঁেপ চাষে তাই কৃষকেরা লাভের আশায় এই আবাদে বেশি ঝুকে পড়েছেন।
জমশেদ বলেন, পেঁপে চাষ একটি লাভজনক আবাদ, পেঁপে চাষ করতে খুব কম খরচ হয় আর লাভ হয় বেশি। তাছাড়া পেঁপে বিক্রি করতে কষ্ট পেতে হয় না, কাঁচা পেপে বাগান থেকে মণ হিসেবে কিনে নিয়ে যায় ব্যবসায়ীরা আর পাকা পেঁপে বাজারে নিয়ে গেলেই বিক্রি হয়ে যায়। পেঁপে আবাদে স্বল্প পুঁজি আর স্বল্প শ্রমেই ভাল উৎপাদন হয়। রোগ বালাই নেই বললেই চলে আবার বাজারেও রয়েছে ব্যাপক চাহিদা। ফলে পেঁপে আবাদে ঝুঁকছেন কৃষকেরা।
রাজশাহী কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক শামছুল হক বরেন, পেঁেপ আবাদে রোগ বালাই কম পানি সেচ দিতে হয়না এবং খরচ ও অনেক কম অল্প পুজিঁতে লাভ বেশি এবং রোগ বালাই কম তাই কৃষকেরা পেঁেপ চাষে আগ্রহী হয়ে উঠছেন।

খবর কৃতজ্ঞতাঃ  Daily Sunshine