রাজশাহীতে মাংসের দাম নির্ধারণ রোববার

রাজশাহী

রাজশাহীতে মাংসের দাম নির্ধারণ হতে পারে রোববার। রমজানকে সামনে রেখে এ উদ্যোগ নিচ্ছে রাজশাহী জেলা প্রশাসন। এর আগে গত বৃহস্পতিবার এ নিয়ে বৈঠক হলেও মাংস বিক্রেতারা রাজি হওয়ায় দাম নির্ধারণের সিদ্ধান্ত হয়নি।

শনিবার রাজশাহী নগরী বিভিন্ন এলাকায় প্রতি কেজি গরুর মাংস বিক্রি হয়েছে ৪৬০ থেকে ৪৮০ টাকায়। এছাড়া প্রতি কেজি খাসির মাংস ৭০০ টাকায় এবং ছাগলের মাংস ৫৫০ থেকে ৬০০ টাকায় বিক্রি হয়েছে।

মাংসের এমন দামে অসন্তোষ ক্রেতাদের। বাজার মনিটরিং ছাড়াও মাংসের দাম বেঁধে দেয়ারও দাবি জানান সাধারণ ক্রেতারা।

এদিকে নগরীর মাংস ব্যবসায়ীরা জানিয়েছেন, বাজারে দেশি গরু দাম চড়া। ফলে দেশি গরুর মাংস ৪৮০ টাকার নিচে বিক্রি করতে পারবেন না তারা। তবে ভারতীয় গরুর দাম তুলনামূলক কম হওয়ায় মাংস ৪৫০ থেকে ৪৭০ টাকায় বিক্রি করা যাবে। দাম বেড়ে যাওয়ায় মাংস বিক্রি কমে গেছে বলে জানিয়েছেন বিক্রেতারা।

নগরীর সাহেববাজারের মাংস বিক্রেতারা মনোয়ার হোসেন জানিয়েছেন, গত ছয় মাসের মধ্যে মাংসের দাম তেমন বাড়েনি। তবে দাম বেশি হওয়ায় লোকজন তেমন মাংস কেনেন না। সস্তার ব্রয়লার-নেয়ার মুরগিতেই ঝুঁকছেন। আগেরমত এখন বেচাকেনা নেই। ফলে লাভও আগের চেয়ে কম হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে,  রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় ছোট বড় মিলিয়ে মাংস ব্যবসায়ী রয়েছেন সাড়ে ৩০০ জনের মতো। এদের ৩৩০ জন গরু অথবা খাসির মাংস বিক্রি করেন। আবার কেউ দুটোই বিক্রি করে। কেউ কলিজা, পা, মাথার মাংস বিক্রি করেন।

মাংসের দাম নির্ধারণে আপত্তির বিষয়ে জানতে চাইলে রাজশাহী গোশত ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, গত বৃহস্পতিবার জেলা প্রশাসনের সঙ্গে এ নিয়ে তাদের বৈঠক হয়েছে। তাতে জেলা প্রশাসন জানতে চেয়েছিল, ঢাকায় নির্ধারিত দামের চেয়ে ৫ টাকা বেশিতে বিক্রির কারণ।

সেখানে তাদের বলা হয়, ঢাকায় ব্যবসায়ীরা দেশি ও ভারতীয় গরুর মাংস একই দামে বিক্রি হচ্ছে। এখানে এটি সম্ভব নয়। ভালো মাংসের দাম একটু বেশিই পড়বে। গরুর হাট মনিটরিং করে মাংসের দাম নির্ধারণের দাবি জানিয়েছেন তারা। তাতে রাজি হয়েছে জেলা প্রশাসন।

এ বিষয়ে রাজশাহী জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শরীফ আসিফ রহমান জানান, জেলা প্রশাসনের সঙ্গে বৈঠকে মাংসের দাম নির্ধারণে রাজি হয়নি ব্যবসায়ীরা। তারা নিজেরাই বৈঠক করে সিদ্ধান্ত জানাতে চেয়েছে। রোববার নির্ধারিত মূল্যের তালিকা টাঙিয়ে দেয়া হবে বাজারে।

খবরঃ জাগো নিউজ

2 thoughts on “রাজশাহীতে মাংসের দাম নির্ধারণ রোববার

Comments are closed.