রাজশাহীতে শান্তিপূর্ণভাবে এসএসসি পরীক্ষা শুরু

রাজশাহী

রাজশাহীতে শান্তিপূর্ণভাবে শুরু হয়েছে মাধ্যমিক ও সমমান স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা।

বৃহস্পতিবার (০২ ফেব্রুয়ারি) পরীক্ষা চলাকালে বেলা সাড়ে ১১টা পর্যন্ত কোথাও থেকে কোনো শিক্ষার্থী বহিস্কারের খবর পাওয়া যায়নি। সবখানে সুষ্ঠুভাবে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষা শুরুর পর রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবুল কালাম আজাদ ও পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার মহানগরীর বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখেন। এ সময় শিক্ষা বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তারাও তাদের সঙ্গে ছিলেন।

তরুণ কুমার সরকার জানান, এবারের এসএসসি পরীক্ষায় এ শিক্ষা বোর্ড থেকে মোট এক লাখ ৬৭ হাজার ৩৭২ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ছাত্র ৮৬ হাজার ৮২০ জন ছাত্র এবং ছাত্রী ৮০ হাজার ৫৫২ জন।

মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত এক লাখ ৬০ হাজার ৩১১ জন। মান উন্নয়নে ৩৩১ জন ও অনিয়মিত ৬ হাজার ৭৩০ জন শিক্ষার্থী রয়েছে।

তিনি জানান, মোট পরীক্ষার্থীর মধ্যে রাজশাহী জেলায় ২৮ হাজার ৪শ’ ৮৭ জন, চাঁপাইনবাবগঞ্জে ১২ হাজার ৪৯ জন, নাটোরে ১৫ হাজার ৭শ’ ৪২ জন, নওগাঁয় ২০ হাজার ৮শ’ ৯১ জন, পাবনায় ২৪ হাজার ৩শ’ ৬ জন, সিরাজগঞ্জে ২৮ হাজার ৮৯ জন, বগুড়ায় ২৮ হাজার ৬শ’ ২৩ জন ও জয়পুরহাটে ৮ হাজার ৩শ’ ৮৫ জন শিক্ষার্থী রয়েছে।

বৃহস্পতিবার এসএসসি পরীক্ষার প্রথমদিনে বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ২ মার্চ। ৪ মার্চ থেকে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে বলেও জানান শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক।

খবরঃ বাংলানিউজ