রাজশাহীতে শাহ্ মখদুমে ঈদের প্রধান জামাত সকাল ৮টায়

রাজশাহী

রাজশাহীতে ঈদুল ফিতরের প্রধান জামাত সকাল ৮টায় মহানগরীর ঐতিহ্যবাহী হযরত শাহ্ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হবে। তবে আবহাওয়া বৈরী হলে একই সময় প্রধান জামাত হযরত শাহ মখদুম (রহ.) দরগা মসজিদে অনুষ্ঠিত হবে।

রাজশাহী জেলা প্রশাসক এস. এম আব্দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার (০২ জুন) দুপুরে শাহ মখদুম জামিয়া রহমানিয়া মাদরাসার অধ্যক্ষ মাওলানা মুফতি শাহাদাত আলী এই তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে মহানগরীর মুহাম্মদপুর টিকাপাড়া ঈদগাহ ময়দানে সকাল ৭টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এ ঈদগাহ ময়দানে ঈদের দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। প্রতিকূল আবহাওয়ার কারণে টিকাপাড়া ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত না হলে তা মীরের চক মসজিদে একই সময়ে অনুষ্ঠিত হবে।

রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের জানান, উৎসব আনন্দমুখর পরিবেশের মধ্য দিয়ে ঈদুল ফিতর উদযাপনের লক্ষ্যে এবার ব্যাপক কর্মসূচি নিয়েছে জেলা প্রশাসন। ঈদের প্রধান জামাত আয়োজন ছাড়াও বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে এবার উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়েই রাজশাহীতে ঈদুল ফিতর উদযাপিত হবে বলেও উল্লেখ করেন জেলা প্রশাসক।

জেলা প্রশাসনের কর্মসূচি অনুযায়ী ঈদের দিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি ভবনগুলোতে জাতীয় পতাকা উত্তোলন এবং সরকারি ভবন ও সড়কদ্বীপগুলো সজ্জিত করা হবে।

এদিন সকাল থেকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, কেন্দ্রীয় কারাগার, এতিমখানা, শিশুকেন্দ্র, শিশু পরিবার, শিশু পল্লী, শিশু সদন, ছোটমনি নিবাস, সেফ হোম এবং অনুরূপ প্রতিষ্ঠানগুলো উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। বাদ মাগরিব লক্ষ্মীপুর মোড় ও লালন শা পার্কে চলচ্চিত্র প্রদর্শন করা হবে। রাতে বিভিন্ন সরকারি ভবনে শোভা পাবে আলোকসজ্জা।

রাজশাহী মহানগর পুলিশের মুখপাত্র অতিরিক্ত উপ-কমিশনার (সদর) গোলাম রুহুল কুদ্দুস বাংলানিউজকে বলেন, আনন্দঘন পরিবেশে ঈদ উদযাপনের জন্য এবার নিচ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। বিশেষ করে ঈদের জামাতকে ঘিরে কঠোর নিরাপত্তা থাকবে।

পুলিশের পাশাপাশি র‌্যাবের টহল থাকবে বলেও জানান এই পুলিশ কর্মকর্তা।

নিরাপদ ও নির্বিঘ্নে ঈদ উদযাপনে নগরজুড়ে বিশেষ নিরাপত্তা পরিকল্পনা নিয়েছে পুলিশ। জনসচেতনতায় জারি করা হয়েছে গণবিজ্ঞপ্তি। এছাড়া আরএমপির তরফ থেকে থাকছে পুলিশ কন্ট্রোল রুম। সহায়তায় যেকেউ ০৭২১-৭৬০১৭০, ০১৭৬৯-৬৯০৫১৬ এবং ৯৯৯ (টোল ফ্রি) নম্বরে যোগাযোগ করতে পারবেন।

খবর কৃতজ্ঞতাঃ বাংলানিউজটোয়েন্টিফোর