রাজশাহীতে ৫ টাকার ছানার সন্দেশে মুখ ভরা স্বাদ!

তানোর রাজশাহী

তানোর থানার সামনে থেকে মিনিবাস ছুটলো রাজশাহী শহর অভিমুখে। মিনিট দশেক পর বাস দাঁড়ালো এক জায়গায়, তখন সন্ধ্যায় ‘অভ্যস্ত’ খিদেটা মাথায় চেপে বসলো। পাশেই ঝুঁপড়ির মতো দোকানে ভাজাপোড়া দেখে খিদে নিবারণের চেষ্টা। তবে তাতে মন মজলো না।

হঠাৎ চোখ আটকালো পেটমোটা একটি পাত্রে এক কারিগরের চামচ দিয়ে দুধ নাড়ানোর দৃশ্য দেখে। হয়তো মিষ্টি বানানোর জন্য এ ‘কসরত’ ভেবে চোখ সরাতেই দোকানের কাঁচের ভেতরে সাদা রঙা গোলাকৃতির একটি খাবার মনোযোগ কাড়লো। সন্দেশ তৈরির জন্য গরম দুধ ঠাণ্ডা করা হচ্ছে। ছবি: জনি সাহাপ্রশ্নের উত্তরে জানা গেলে এর নাম ‘ছানার সন্দেশ’। পাত্রের দুধে এরই প্রস্তুতির আয়োজন চলছে। চান্দুড়িয়া মোড়ের এ দোকানটায় ছানার সন্দেশ কিনতে শহর থেকেও লোকজন আসেন। তানোরের উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এলেই একেবারে কেজিখানেক নিয়ে যান বলে জানান কারিগর আবুল হোসেন সরকার।

৪৭ বছর বয়সী আবুল হোসেন জানান, ২৫-২৬ বছর ধরে তিনি এ ছানার সন্দেশ তৈরি করছেন। প্রতিদিন গড়ে সাড়ে তিন থেকে চার কেজি সন্দেশ তৈরি করেন। যা প্রতিদিনেই ক্রেতার চাহিদা পূরণ করছে।

ছানার সন্দেশ তৈরির প্রক্রিয়ার বিষয়ে তিনি জানান, দুধ গরম করার পর তা চামচ দিয়ে নেড়ে তাপমাত্রা সহনীয় পর্যায়ে নিয়ে আসা হয়। আর সহনীয়তার মাত্রাটা পাত্রে আঙুল দিয়ে কারিগরই পরখ করে নেন। আরেকপাত্রে পানি ও ফিটকিরির মাধ্যমে তৈরি করা মিশ্রণ দুধের সঙ্গে মিশিয়ে ছানা তৈরি করা হয়। এরপর দুধের সঙ্গে সমপরিমাণ চিনি মিশিয়ে হাতের ছোঁয়ায় তৈরি হয় ‘রসালো’ ছানার সন্দেশ।
সন্দেশ তৈরির জন্য গরম দুধ ঠাণ্ডা করছেন কারিগর আবুল হোসেন সরকার। ছবি: জনি সাহাসন্দেশের মূল উপকরণ দুধ স্থানীয় বাজার থেকেই সংগ্রহ করা হয়, ৪০ টাকা কেজি দরে। প্রতিদিন ১৬ থেকে ১৭ লিটার দুধ কেনা হয় সন্দেশ তৈরির জন্য, যা থেকে পাওয়া যায় সাড়ে থেকে চার কেজি সন্দেশ। প্রতিকেজি ছানার সন্দেশ বিক্রি করা হয় তিনশ’ টাকায়। তবে খুচরাভাবে পিস হিসেবেও বিক্রির ব্যবস্থা রয়েছে।

এক সময় প্রতিপিস সন্দেশ ২ টাকা বিক্রি করা হতো। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে চাহিদার সঙ্গে বেড়েছে দুধসহ প্রয়োজনীয় উপকরণের দাম। বর্তমানে প্রতিপিস সন্দেশ বিক্রি করা হচ্ছে ৫ টাকায়।

এরইমধ্যে চালকের হুইসেল, গাড়িতে চেপে বসার তাগিদ দিচ্ছেন তিনি। গল্পের ফাঁকে ৫ টাকায় এক পিস সন্দেশ কিনে গাড়ির দিকে ছুট! আসনে বসে সাদা সন্দেশ মুখে দিতেই নিমিষেই মিলিয়ে গেলো; যে কথা কারিগর আগেই বলেছিলেন, একবার খেয়েই দেখুন না!

খবরঃ বাংলানিউজ

60 thoughts on “রাজশাহীতে ৫ টাকার ছানার সন্দেশে মুখ ভরা স্বাদ!

  1. বিশ্বে এই প্রথম Android মোবাইল এ 100% বিনা খরচে কর্মসংস্থান প্রতি মাসে আপনি 10000-15000 টাকা ইনকাম করুন ।
    কাজ করতে এখনি রেজিষ্টেশন করুন।

    👉 কিভাবে রেজিষ্টেশন করবেন?
    1. Playstore থেকে champcash money free ডাউনলোড করুন ।
    2. ইন্সটল করে ওপেন করুন ।
    3. sign up with champcash এ ক্লিক করুন ।
    4. নাম, ইমেইল, পাসওয়ার্ড, জন্ম তারিখ, মোবাইল নং, দেশের নাম, বিভাগের নাম, জেলার নাম পূরণ করুন ।
    5. Agree terms & conditions এ টিক ✔চিন্হ দিন ।
    এরপর Proceed দিন ।
    6. Sponsor ID / refere idএর জায়গায়>>16490343 দিন ।
    6. Verify করুন । .
    সাথে সাথে $1.00 বাংলাদেশের 72 টাকা বোনাস পাবেন ।
    বিস্তারিত জানতে ও আরও বেশি ইনকাম করতে এই মোবাইল নম্বর এ যোগাযোগ করুন :WhatsApp Number-: 01739444214
    কিভাবে টাকা ইনকাম করবেন তার জন্য আমাদের একটি গ্রুপ রয়েছে তার জন্য আপনার whatsapp নাম্ববার টা দিবেন আমি আপাকে groupe এ join করিয়ে দিবো তাহলে আপনি টাকা ইনকাম এর নিয়ম টা জানতে পারবেন.
    সবার আগে আপনি champcash চালু করেন
    Sponsor id 16490343
    whatsapp num:01739444214
    ,,,,,,,ধন্যবাদ,,,,,,,,য

Comments are closed.