রাজশাহীর দুর্গাপুরে বিদেশ ফেরত ৬৫ জনকে খুঁজছে পুলিশ

দুর্গাপুর রাজশাহী
রাজশাহীর দুর্গাপুর উপজেলার বিভিন্ন গ্রামের বিদেশ ফেরত ৬৫ জনকে খুঁজছে দুর্গাপুর থানার পুলিশ। পাশাপাশি বিদেশফেরত ব্যক্তিদের খুঁজে বের করে তাদের বাড়ি চিহ্নিত শুরু করেছে পুলিশ। এ সময় বিদেশ ফেরত ব্যাক্তিদের বাড়ি থেকে বের না হতে ও প্রতিবেশীদের সংস্পর্শে না আসতেও নির্দেশ দিয়েছে পুলিশ। বাংলাদেশসহ বিশ্বের কয়েকটি দেশে সাম্প্রতিক সময়ে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে থানা পুলিশ এ কার্যক্রম শুরু করেছে বলে জানা গেছে।
জানা গেছে, দেশজুড়ে কোরোনা ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পর বিশ্বের বিভিন্ন দেশ থেকে দুর্গাপুর এসেছেন ৬৫ জন। এদের মধ্যে কেউ কেউ চিকিৎসা নিয়ে প্রতিবেশী দেশ ভারত থেকে ফিরলেও বেশির ভাগ প্রবাসী। প্রবাসীদের মধ্যে অনেকেই এসেছেন সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুর, ওমান, কাতার, মালয়েশিয়া, থাইল্যান্ড, সৌদি আরব ও উগান্ডা থেকে।
প্রবাস থেকে দেশে ফিরে অনেকেই দেশে ফেরার বিষয়টি গোপন রাখছেন। এ কারণে এই ভাইরাসটি দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। প্রশাসনের তরফ থেকে বিদেশ ফেরত ব্যাক্তিদের নিজ নিজ বাড়িতে অবস্থান করার নির্দেশ দেয়া হলেও বিদেশ ফেরত ব্যক্তিরা তা মানছিলেন না। আবার গ্রামের অধিকাংশ লোকজন জানতে পারছিলেন না বিদেশ থেকে কে কে দেশে এসেছেন।
এ কারণে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে পুলিশ বিদেশ ফেরত ব্যক্তিদের বাড়ি চিহ্নিত করার কার্যক্রম শুরু করেছেন এবং তাদের বাড়ির বাইরে না আসতে একই সাথে প্রতিবেশীদেরকেউ বিদেশ ফেরত ব্যাক্তিদের বাড়ির লোকজনের সংস্পর্শে না যেতেও নির্দেশ দিয়েছে পুলিশ।
দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) খুরশীদা বানু কণা জানান, দেশজুড়ে করনা ভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়ে পড়ার পর বিশ্বের বিভিন্ন দেশ থেকে দুর্গাপুরে এসেছেন ৬৫ জন ব্যক্তি। দেশে ফিরে অনেকেই বিষয়টি গোপন করছিলেন এবং বাজার ঘাট থেকে শুরু করে আত্মীয়-স্বজনদের বাড়ি বাড়ি অবাধে বিচরণ করছেন বলে বিভিন্ন ভাবে খবর পাওয়া যাচ্ছে। এ কারনে বিদেশ ফেরত ব্যাক্তিদের খুঁজে বের করে তাদের বাড়ি চিহ্নিত করা হচ্ছে। যাতে করে প্রতিবেশী ও এলাকাবাসীরা সহজেই বুঝতে পারে বাড়িতে একজন বিদেশ ফেরত লোক আছে। এছাড়া বিদেশফেরত ব্যক্তিকে খুঁজে বের করে কোরোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে তাকে বাড়িতে থাকার নির্দেশ দেয়া হচ্ছে।
খবর কৃতজ্ঞতাঃ দৈনিক সানশাইন