রাজশাহীর বিজ্ঞান মেলায় ফুলকুঁড়ি বিজ্ঞান চক্রের চমক

রাজশাহী

রাজশাহী নিউ গভ: ডিগ্রি কলেজ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়ে গেলো বিভাগীয় বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। মেলায় শতাধিক বিজ্ঞান প্রজেক্ট নিয়ে ক্ষুদে বিজ্ঞানীরা হাজির হন। এতে জুনিয়র এবং সিনিয়র দুই ভাগে অংশ নেন বিজ্ঞানীরা। দশম শ্রেণি পর্যন্ত জুনিয়র এবং অনার্স লেভেল পর্যন্ত সিনিয়র গ্রুপে ভৌত, উদ্ভাবনী এবং জীব এই তিন ক্যাটাগরিতে বিজ্ঞানীরা অংশ নেন।

rajshahi1

মেলায় চমক দেখায় রাজশাহীর ফুলকুঁড়ি বিজ্ঞান চক্রের ক্ষুদে বিজ্ঞানীরা। জুনিয়র ক্যাটাগরির নয়টির মধ্যে সর্বাধিক তিনটি পুরস্কার তারা দখল করে।

অন্যদিকে সিনিয়র ক্যাটাগরিতে সর্বাধিক পুরস্কার পায় নিউ গভ: ডিগ্রি কলেজ রাজশাহী। মেলায় কচুরিপানা থেকে কাগজ, মেহগনীর বীজ থেকে কীটনাশক, নিরাপদ রেল ভ্রমণ, শব্দ তরঙ্গ ব্যবহার করে মশা নিধন, মিনারেল ওয়াটার এন্ড ইলেকট্রিসিটি ফ্রম হিউম্যান ওয়্যাস্ট, পরিকল্পিত নগরায়নসহ আরো নানা প্রজেক্ট নিয়ে বিজ্ঞানীরা হাজির হোন।

জুনিয়র ক্যাটাগরিতে অংশগ্রহণকারি কিছু প্রতিষ্ঠান হল রাজশাহী গভ: ল্যাবরেটরী হাইস্কুল, রাজশাহী কলেজিয়েট স্কুল, গভ: পি এন বালিকা বিদ্যালয়, ফুলকুঁড়ি বিজ্ঞান ক্লাব, শিমুল মেমোরিয়াল নর্থ সাউথ স্কুল, সরকারি সিরোইল উচ্চ বিদ্যালয়,পাবনা কালেক্টরেট স্কুলসহ আরো নানা প্রতিষ্ঠান।

সিনিয়র ক্যাটাগরিতে অংশগ্রহণ করে রাজশাহী কলেজ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জয়পুরহাট কলেজ, নিউ গভ: ডিগ্রি কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান।

Leave a Reply

Your email address will not be published.