রাজশাহীর শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘটেও চলছে ক্লাস-পরীক্ষা

ক্যাম্পাসের খবর রাজশাহী

নাগরিক সমাজের ডাকা ধর্মঘটে মঙ্গলবার (১১ আগস্ট) সকাল থেকে রাজশাহীর সব শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস-পরীক্ষা চলছে স্বাভাবিক নিয়মে। শিক্ষার্থীদের উপস্থিতিও ছিলো বেশি। চোখে পড়েনি ধর্মঘট আহ্বানকারীদের কোনো কর্মসূচি। সোমবার (১০ আগস্ট) দুপুরে শিক্ষক-কর্মচারীদের বিক্ষোভ সমাবেশে বাধা দেওয়ার প্রতিবাদে শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট কর্মসূচির ডাক দেয় রাজশাহী নাগরিক সমাজ।

এদিকে, ধর্মঘট ডাকলেও সকাল থেকেই রাজশাহী মহানগরের শহীদ কর্নেল কাজী এমদাদুল হক পাবলিক স্কুল, আডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, সৃষ্টি সেন্ট্রাল স্কুল, শাহীন ক্যাডেট স্কুল অ্যান্ড কলেজ ও নর্থ সাউথ স্কুলসহ বিভিন্ন প্রাইভেট ও বেসরাকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এছাড়া সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়, কলিজিয়েট স্কুল অ্যান্ড কলেজ, শিরোইল স্কুল, রাজশাহী কলেজ, সিটি কলেজ, নিউ গভ‍ঃর্মেন্ট ডিগ্রি কলেজসহ বিভিন্ন সরকারি স্কুল ও কলেজে অন্য দিনের মতই ক্লাস-পরীক্ষা চলছে। এসব প্রতিষ্ঠানেও শিক্ষার্থীদের উপস্থিতি আগের দিনের মতোই।

তবে নাগরিক সমাজের আহ্বায়ক ও জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্টের রাজশাহী জেলা সভাপতি অধ্যক্ষ শফিকুর রহমান বাদশা দাবি করে বলেন, ধর্মঘট চলছে। হয়তো কিছু সরকারি প্রতিষ্ঠানে ক্লাস-পরীক্ষা হচ্ছে। তবে বেসরকারি প্রতিষ্ঠানগুলোতে ক্লাস-পরীক্ষা বন্ধ রাখতে বলা হয়েছে।

গত মার্চে রাজশাহী শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর আবুল হায়াত যোগদানের পর তার বিরুদ্ধে নানা অনিয়ম-দুর্নীতির অভিযোগ ওঠে। পরে গত এপ্রিল থেকে আন্দোলনে নামেন জাতীয় শিক্ষক-কর্মচারী ফ্রন্টের নেতারা। এছাড়াও শিক্ষা বোর্ডের দু’টি পক্ষের সৃষ্টি হয়। বোর্ড চেয়ারম্যান ও সচিব- এই দুই পক্ষের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে এর আগে কয়েক দফা মারধরের ঘটনাও ঘটে।

বাংলানিউজ