রাজশাহীর সরকারি স্কুলে ভুর্তি পরীক্ষা আজ ও কাল, প্রতি আসনে লড়বে ১৩ শিক্ষার্থী

ক্যাম্পাসের খবর রাজশাহী

রাজশাহী মহানগরীর পাঁচটি সরকারি স্কুলে তৃতীয় ও ষষ্ঠ শ্রেণীর ভর্তিযুদ্ধ শুরু রোববার। প্রতিটি আসনের জন্য এবার লড়বে প্রায় ১৩ জন শিশু শিক্ষার্থী। এর মধ্যে তৃতীয় শ্রেণীর প্রতিটি আসনে ১০ জন ও ষষ্ঠ শ্রেণীর প্রতিটি আসনে লড়বে ১৮ জন শিশু। রোববার ও সোমবার দুইদিন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ষষ্ঠ শ্রেণীর সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত এবং তৃতীয় শ্রেণীর দুপুর ২টা থেকে ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজশাহী মহানগরীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি সক্রান্ত ওয়েব সাইটে দেয়া তথ্যে জানা গেছে, তৃতীয় ও ষষ্ঠ শ্রেণীর ৯১০টি আসনের জন্য আবেদন করেছে ১১ হাজার ৫৪৬ জন। এর মধ্যে তৃতীয় শ্রেণীর ৬১০টি আসনের জন্য আবেদন করেছে ছয় হাজার ১৪৯ জন। আর ষষ্ঠ শ্রেণীর ৩০০টি আসনের জন্য পাঁচ হাজার ৩৯৭ জন আবেদন করেছে।
তৃতীয় শ্রেণী : রাজশাহী মহানগরীর পাঁচটি সরকারি স্কুলে তৃতীয় শ্রেনীর আসন রয়েছে ৬১০টি। এর মধ্যে ছেলেদের জন্য ৪৩০ ও মেয়েদের ১৮০টি। তৃতীয় শ্রেণীর ছেলেদের আসনগুলোর মধ্যে কলেজিয়েট স্কুলে রয়েছে ১৮০টি, ল্যাবরেটরী হাইস্কুলে রয়েছে ১২০টি, সিরোইল স্কুলে ১০০টি, রাজশাহী সরকারি মাদ্রাসায় রয়েছে ৩০টি আসন। আর মেয়েদের জন্য সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়ে আসন রয়েছে ১৮০টি।
তৃতীয় শ্রেণীর ৬১০ আসনের জন্য আবেদন করেছে ছয় হাজার ১৪৯ জন শিশু শিক্ষার্থী। প্রতি আসনের জন্য ভর্তি যুদ্ধে লড়বে ১০ জন শিশু।

সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়ের তৃতীয় শ্রেণীর ১৮০টি আসন জন আবেদন করেছে এক হাজার ৮৭৭ জন কন্যাশিশু শিক্ষার্থী। মেয়েদের জন্য তৃতীয় শ্রেণীর একমাত্র এই স্কুলে প্রতি আসনে লড়বে ১০ জনের বেশী শিশু।
আর কলেজিয়েট স্কুলের ১৮০টি আসনের জন্য এক হাজার ৯৪৯ জন পুত্রশিশু শিক্ষার্থী। এ স্কুলের প্রতি আসনের জন্য ভর্তি যুদ্ধে লড়বে প্রায় ১১ জন শিশু।
অপরদিকে, ল্যাবরেটরী হাইস্কুলের ১২০টি আসনের জন্য এক হাজার ২৭১ জন আবেদন করেছে। প্রতি আসনে লড়বে ১০ জনের বেশী পুত্রশিশু শিক্ষার্থী। এছাড়াও সিরোইল সরকারি উচ্চ বিদ্যালয়ের ১০০টি আসনের বিপরিতে ৮৩৩ জন এবং রাজশাহী সরকারি মাদ্রাসার ৩০টি আসনের জন্য ২১৯ জন শিশু শিক্ষার্থী আবেদন করেছে।

ষষ্ঠ শ্রেণী : রাজশাহীর পাঁচটি সরকারি স্কুলে ষষ্ঠ শ্রেণীতে এবার আসন রয়েছে ৩০০টি। এর মধ্যে ছেলেদের জন্য কলেজিয়েট স্কুলে ৩০টি, ল্যাবরেটারি হাইস্কুলে ১৫টি, সিরোইল সরকারি উচ্চ বিদ্যালয়ে ৮০টি এবং মাদ্রাসায় ১০টি আসন। আর মেয়েদের জন্য সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়ে ২০টি এবং রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে (হেলেনাবাদ) রয়েছে ১৬৫টি আসন। সরকারি স্কুলে ষষ্ঠ শ্রেণীর এই ৩০০টি আসনের জন্য ভর্তি যুদ্ধে বসছেন পাঁচ হাজার ৩৯৭ জন শিক্ষার্থী। এতে প্রতি আসনের জন্য ১৮ জন শিক্ষার্থী লড়বে।

এর মধ্যে সরকারি পিএন বালিকা উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর ২০টি আসনের জন্য এক হাজার ১৫২ জন, রাজশাহী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ১৬৫টি আসনের জন্য এক হাজার ১৭৩ জন, কলেজিয়েট স্কুলের ৩০টি আসনের জন্য এক হাজার ৩৪২ জন, ল্যাবরেটারী হাইস্কুলের ১৫টি আসনের জন্য ৭৭৩ জন, সিরোইন সরকারি উচ্চ বিদ্যলয়ের ৮০টি আসনের জন্য ৭৪৪ জন এবং রাজশাহী সরকারি মাদ্রাসায় ১০টি আসনের জন্য ২১৩ জন আবেদন করেছে।

খবরঃ দৈনিক সানশাইন

1 thought on “রাজশাহীর সরকারি স্কুলে ভুর্তি পরীক্ষা আজ ও কাল, প্রতি আসনে লড়বে ১৩ শিক্ষার্থী

Comments are closed.