রাজশাহীর সর্বত্র জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপন

রাজশাহী

নানা আয়োজনের মধ্য দিয়ে রাজশাহীর সর্বত্র জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন হয়েছে। আওয়ামী লীগ ছাড়াও বিভিন্ন সামাজিক সংগঠন ও জেলা প্রশসন পৃথকভাবে দিবসটি উদযাপন করে।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে দলীয় কার্যালয়ে আয়োজিত এসব কর্মসূচিতে নেতৃত্ব দেন রাজশাহী মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

সকাল সাড়ে ১০টায় কুমারপাড়াস্থ দলীয় কার্যালয়ের পাশে স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন মহানগর আওয়ামী লীগ। মহানগর আওয়ামী লীগ সভাপতি মেয়র খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণকালে মেয়রপত্নী মহানগর আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি বিশিষ্ট সমাজসেবী শাহীন আকতার রেনী, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারসহ অন্যান্য নেতৃবৃন্দ। পরে বেলুন উড়িয়ে রাজশাহীতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষের শুভ উদ্বোধন করেন মেয়র খায়রুজ্জামান লিটন। এরপর শিশুদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটা হয়। এছাড়া দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। দোয়া মাহফিলে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্য, জাতীয় চার নেতা ও মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করা হয়।

মুজিববর্ষ উদ্যাপন উপলক্ষ্যে রাজশাহী সিটি কর্পোরেশন বিভিন্ন কর্মসূচি পালন করেছে। মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় নগর ভবন চত্বরে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। এরপর রাসিকের কর্মকর্তা-কর্মচারী ও কর্মচারী ইউনিয়নের পক্ষ থেকে পৃথক পৃথকভাবে ফুলেল শুভেচ্ছা জ্ঞাপন করা হয়।

রাজশাহী জেলা আয়োমীলীগের আয়োজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিব বর্ষের নানান কর্মসূচি পালন করা হয়েছে। মঙ্গলবার বিকেলে নগরীর অলোকার মোড়ে রাজশাহী জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, মোনাজাত ও কেক কাটা হয়। পরে আলোচনাসভায় জেলা আওয়ামী লীগের সভাপিত মেরাজ উদ্দিন মোল্লা সভাপতিত্ব করেন। এতে অন্যদের মধ্যে বক্তব্য দেন সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা।

এদিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ইনফ্যান্টি রেজিমেন্টাল সেন্টার, রাজশাহী সেনা নিবাসের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি করা হয়। মঙ্গলবার সকাল সাড়ে ৭ টায় র‌্যালিটি রাজশাহী সেনা নিবাসের মেইন ফটক থেকে বের হয়। র‌্যালীটি বর্ণালী মোড়, রাজশাহী সিটি করপোরেশন উপশহর হয়ে হয়ে আবার সেনা নিবাসে গিয়ে শেষ হয়। বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্টের কমান্ডেন্ট বিগ্রেডিয়ার জেনারেল শামীম আহমেদসহ এসময় রাজশাহী সেনা বাহিনীর উর্ধতন কর্মকর্তা, বাহিনির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এছাড়া রাজশাহীর বিভিন্ন উপজেলায় নানায় আয়োজনের মধ্য দিয়ে জাতির জনকের জন্মতম বার্ষিকী উযযাপন করা হয়। দিবসটি উপলক্ষে রাজশাহী নগরজুড়ে বিভিন্ন ওয়ার্ডে ওয়ার্ডে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাসন প্রচার করা হয়।

খবর কৃতজ্ঞতাঃ দৈনিক সানশাইন