রাজশাহী বোর্ডের ১৪৮ প্রতিষ্ঠানের কমিটি বাতিল

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিভাগ

এসএসসি পরীক্ষার ফরম পূরণে বোর্ডের নির্ধারিত অর্থের চেয়ে অতিরিক্ত আদায়ের জন্য রাজশাহী শিক্ষা বোর্ডের আওতাধীন ১শ ৪৮টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে শান্তিমূলক ব্যবস্থা নিয়েছে সরকার।

বুধবার (১১ মে) রাজশাহী শিক্ষা বোর্ডের ১শ ৪৮টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটি বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের উপ-সচিব সুবোধ চন্দ্র ঢালী বলেন, ২০১৫ সালের ফরম পূরণের সময় ওইসব প্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছে অতিরিক্ত অর্থ আদায় করেছে।

শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, এসএসসি পরীক্ষায় ফরমপূরণ বাবদ বোর্ড নির্ধারিত অর্থের অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ পাওয়া যায়। অভিযোগের ভিত্তিতে সব শিক্ষা প্রতিষ্ঠানকে গৃহীত অতিরিক্ত অর্থ শিক্ষার্থীদের ফেরত দেওয়ার জন্য আদেশ দেওয়া হয়। কিন্তু রাজশাহী শিক্ষা বোর্ডের ১শ ৪৮টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান অতিরিক্ত গৃহীত অর্থ ফেরত এবং জবাবও দেয়নি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরবর্তীতে কারণ দর্শানো পত্রের পরও প্রতিষ্ঠানগুলো অতিরিক্ত গৃহীত অর্থ ফেরত বা জবাব না দেওয়ায় বোর্ড এবং সরকারের নির্দেশ অমান্য করার কারণে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি প্রবিধানমালা-২০০৯ এর ৩৮ অনুচ্ছেদ অনুযায়ী, ওই প্রতিষ্ঠানগুলোর গভর্নিং বডি বা ম্যানেজিং কমিটি বাতিল করে আগামী তিন  দিনের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়কে অবহিত করার জন্য মন্ত্রণালয় থেকে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়েছে।

খবরঃ বাংলানিউজ