রাবিতে এবার রেকর্ড সংখ্যক বিদেশি শিক্ষার্থী ভর্তি

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বৃদ্ধি পাচ্ছে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা। উত্তরবঙ্গের সর্বশ্রেষ্ট এ বিদ্যাপীঠ দেশের প্রান্তিক অঞ্চলে অবস্থিত হওয়ায় এখানে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা খুব কম। তবে আগের তুলনায় রাবিতে পড়াশোনা করতে আগ্রহী বিদেশি শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

এবার ২০১৬-১৭ শিক্ষাবর্ষে এরই মধ্যে নয়জন বিদেশি শিক্ষার্থী ভর্তি হয়েছেন। এছাড়া আরো ২০ জনের ভর্তি প্রক্রিয়া চলছে। রাবিতে যেকোনো শিক্ষাবর্ষে একসঙ্গে এতো বেশি সংখ্যক বিদেশি শিক্ষার্থী ভর্তির নজির এই প্রথম।

বিশ্ববিদ্যালয় প্রশাসন বলছে কূটনৈতিক জটিলতা নিরসন, ভর্তি প্রক্রিয়া সহজ করাসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করায় বিদেশি শিক্ষার্থীরা রাবিতে পড়তে আগ্রহী হচ্ছেন। চলতি শিক্ষাবর্ষের আগে রাবিতে পড়াশোনা করছেন মাত্র পাঁচজন বিদেশী শিক্ষার্থী।

বিশ্ববিদ্যায়ের একাডেমিক শাখা সূত্রে জানা গেছে, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া নয় শিক্ষার্থীর মধ্যে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগে নেপালের চারজন ও জর্ডানের একজন শিক্ষার্থী ভর্তি হয়েছেন। সোমালিয়ার তিন শিক্ষার্থী ব্যাংকিং ও ইন্স্যুরেন্স বিভাগ, ফাইন্যান্স বিভাগ, এগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচারাল এক্সটেনশন এবং একজন পরিসংখ্যান বিভাগের মাস্টার্সে ভর্তি হয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এএইচএম আসলাম হোসেন জানান, কূটনৈতিক জটিলতাসহ নানা কারণে খুব কম সংখ্যক বিদেশি শিক্ষার্থী এখানে ভর্তি হন। তাছাড়া ভর্তি সংক্রান্ত তথ্যাদি প্রচার না হওয়াসহ নানা কারণে বিদেশিরা কম আসতেন। এসব জটিলতা নিরসন করে টিউশন ফি কমানোসহ বিভিন্ন সুযোগ-সুবিধা নিশ্চিত করায় এখন বেশি সংখ্যক বিদেশি শিক্ষার্থী এখানে পড়তে আগ্রহী হচ্ছেন।

তিনি আরো জানান, এ বছর ৩৪ জন বিদেশি রাবিতে ভর্তির জন্য আবেদন করেছিলেন। এর মধ্যে ২৯ জনকে ভর্তির জন্য মনোনিত করা হয়েছে।

নেপালের আনসার জিলানি নামে এক শিক্ষার্থী বলেন, এই বিশ্ববিদ্যালয়ে আসার পর প্রথম দিকে খারাপ লাগতো। এখন অনেক ভালো লাগে। পর্যাপ্ত সুযোগ-সুবিধা আছে।

নেপাল থেকে এ বছর আরো আটজন শিক্ষার্থী ভর্তি হচ্ছেন বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক মিজানুর রহমান বলেন, বিদেশি শিক্ষার্থীদের জন্য আবাসন সুবিধা এবং নিরাপত্তা ব্যবস্থা উন্নত করা হয়েছে। ছাত্রদের থাকার জন্য বিশ্ববিদ্যালয়ের শহীদ মীর আব্দুল কাইয়ূম আন্তর্জাতিক ডরমিটরি আরো বড় করা হচ্ছে। ছাত্রীদের জন্য বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হলে করা হয়েছে আলাদা উইং।

বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান বলেন, এর আগে বিদেশি শিক্ষার্থী ভর্তি হতে চাইলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আসতে হতো। এটা অনেক জটিল প্রক্রিয়া। তাই অনেক বিদেশি ইচ্ছা থাকার পরও রাবিতে ভর্তি হতে পারেননি। এবার আমরা তাদের সরাসরি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রক্রিয়ায় ভর্তির সুযোগ করে দিয়েছি।

তিনি জানান, বিদেশি শিক্ষার্থী ও গবেষকদের আধুনিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগ নেয়া হচ্ছে। বিদেশি শিক্ষার্থীদের সুবিধার্থে ঢাকায় একটি ফরেন স্টুডেন্ট অ্যাডমিশন অফিস করার উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান তিনি।

খবরঃ বাংলানিউজ

1 thought on “রাবিতে এবার রেকর্ড সংখ্যক বিদেশি শিক্ষার্থী ভর্তি

Comments are closed.