রাবিতে চলছে ইউনিস্যাবের ছায়া জাতিসংঘ সম্মেলন

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

“উদ্ভাবন, নেতৃত্ব ও সামাজিক নিরাপত্তায় টেকশই উন্নয়ন লক্ষ্যমাত্রাতে যুব সমাজকে সম্পদ হিসেবে অবদান রাখতে উৎসাহী করা’’ প্রতিপাদ্যে ইউনিস্যাব এর রাজশাহী বিভাগীয় শাখার উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ৪ দিনব্যাপী আর্ন্তজাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন-২০১৭।

সম্মেলনটি আগামী ০৯ অক্টোবর শেষ হবে। এই সম্মেলনে মিডিয়া পার্টনার হিসাবে আছে দৈনিক সানশাইন। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনসহ বিশ্ববিদ্যালয়ের ৮টি সম্মেলন কক্ষে সম্মেলন গুলো অনুষ্ঠিত হচ্ছে। শনিবার সন্মেলনের দ্বিতীয় দিন সকাল ৯টায় কমিটি সেশন শুরু হয়। এ সময় স্পেশাল কমিটি ফর টুগেদার ক্যাম্পেইন(এসসিটিসি) এর সভাপতি জেইন ইয়ালমায়ি জানান, প্রথম আলোচ্যসূচিতে তারা উদ্বাস্তুদের মৌলিক অধিকার সুনিশ্চিত করার লক্ষে কাজ করছে। যেখানে মূল বিষয় হিসেবে রোহিঙ্গা সংকট প্রাধান্য পায়।

এসময় কমিটির বাংলাদশের প্রতিনিধি ও রাবির শিক্ষাথী সৌরভ দে বলেন, বাংলাদেশ একটি মানবতার দেশ, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় আমাদেরও উদ্বাস্তু হয়ে ভারতে আশ্রয় নিতে হয়েছিল, তাই আমরা তাদের অবস্থা অনুধাবন করতে পারি। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সমসাময়িক নানা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন। এরপর ইউনিস্যাব মান ২০১৭ এর আয়োজকরা বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে আগত প্রতনিধিদেরকে রাবি ক্যাম্পাস ঘুরিয়ে দেখান এবং ফানুস উড়ানোর মাধ্যমে দ্বিতীয় দিনের কার্যক্রম শেষ হয়।

খবরঃ ডেইলি সানশাইন