রাবিতে ধীরগতির ইন্টারনেট সংযোগ, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ওয়াইফাই ও ব্রডব্যান্ড ইন্টারনেটের লোডিং নেটওর্য়াকে ভোগান্তিতে শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অভিযোগ ক্যাম্পাসে ওয়াইফাই নেটওর্য়াকের অবস্থা বরাবরই ধীরগতির হলেও গত এক মাস ধরে নেটওর্য়াকের গতি লোডিংয়েই সীমাবদ্ধ।

এদিকে আবাসিক হলগুলো ছাড়াও একাডেমিক ভবনগুলোতে নিরবিচ্ছিন্ন ওয়াইফাই সুবিধা মিলছে না বলে দাবি শিক্ষার্থীদের। এতে করে একাডেমিক প্রয়োজন কিংবা গবেষণার তথ্য সংগ্রহের জন্য বাড়তি অর্থ ব্যয় করতে হচ্ছে ।

আবাসিক হলের শিক্ষার্থীরা বলছেন, হলগুলোতে ওয়াইফাই কিংবা ব্রডব্যান্ডের ইন্টারনেট ব্যবস্থা থাকলেও সে সুবিধা থেকে বঞ্চিত হচ্ছি আমরা। এছাড়া একাডেমিক প্রয়োজনে কোন তথ্য সংগ্রহের প্রয়োজনে অধিক মূল্যে ইন্টারনেট প্যাকেজ কিনে কাজ করতে হচ্ছে। কিন্তু আমরা প্রতিবছর ইন্টারনেট ফি বাবদ একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ দিয়ে আসি।

বিশ্ববিদ্যালয়ের শের-ই-বাংলা ফজলুল হক হলের আবাসিক শিক্ষার্থী মাহফুজ মুন্না বলেন, হলে ইন্টারনেট সুবিধা পাওয়ার ব্যবস্থা থাকলেও স্বাভাবিক ইন্টারনেট সুবিধাটুকুও পাচ্ছি না। ওয়াইফাই নেটওর্য়াকের লোডিং গতিতে লগ ইন করতেই দশ মিনিট পেরিয়ে যায়। আবার লগ ইন হলেও মিনিট দুয়েকের মধ্যে ডিসকানেক্ট হয়ে যাচ্ছে। এছাড়া একই অবস্থা ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের ক্ষেত্রেও।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের এক শিক্ষার্থী বলেন, বিভাগের শিক্ষার্থীদের ওয়াইফাই সুবিধা পাওয়ার কোন ব্যবস্থা বিভাগে নেই। আগে বিভাগের ২০৩ নং কক্ষে ব্যবস্থা ছিলো, সেটা এখন আর কাজ করে না। তাই বাধ্য হয়েই আমাদের বাড়তি অর্থ ব্যয় করে ইন্টারনেট প্যাকেজ কিনে একাডেমিক তথ্য সংগ্রহের কাজ করতে হয়।

বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের একজন বলেন, এক মাস ধরে সংবাদ সংগ্রহ ও অফিসে সংবাদ পাঠানোর ক্ষেত্রে ওয়াইফাই কিংবা ব্রডব্যান্ড ইন্টারনেটের লোডিং গতির কারণে সমস্যা হচ্ছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা বলেন, হলগুলোতে কেন সমস্যা হচ্ছে এ বিষয়ে এখন কিছু বলতে পারবো না। আর গত কয়েকদিন ধরে বিটিসিএলের নেটওর্য়াকে কিছুটা সমস্যা হচ্ছে। বিটিসিএল বলেছে এ সমস্যা আরো বেশ কিছুদিন থাকতে পারে।

খবরঃ ডেইলি সানশাইন

1 thought on “রাবিতে ধীরগতির ইন্টারনেট সংযোগ, ভোগান্তিতে শিক্ষার্থীরা

Comments are closed.