রাবিতে পথনাটক উৎসব শুরু

ক্যাম্পাসের খবর বিনোদন রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

‘ধরো হাত কণ্ঠে রাখো জোর, জীর্ণতার আঁধার ভেঙে আসবে ভোর’ -স্লোগানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তিন দিনব্যাপী পথনাটক উৎসব শুরু হয়েছে।

‘রাজশাহী ইউনিভার্সিটি ড্রামা অ্যাসোসিয়েশন (রুডা)’ আয়োজিত এ উৎসবে তিন দিনে নয়টি নাটক প্রদর্শিত হবে।

শনিবার (৩০ জানুয়ারি) সকাল ১০টার দিকে উৎসবের উদ্বোধন করেন রুডার সাবেক সহ সভাপতি এনামুল কবির বিশ্বাস।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-উপদেষ্টা ও রুডার প্রতিষ্ঠাকালীন সদস্য অধ্যাপক ছাদেকুল আরেফিন।

সংগঠনটির সভাপতি শাহাবুদ্দিন সিহাবের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে অধ্যাপক ছাদেকুল আরেফিনকে সম্মাননা প্রদান করা হয়।

পরে বেলা সাড়ে ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে থেকে ক্যাম্পাসে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে আবারো সেখানে গিয়ে শেষ হয়।

বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার মুক্তমঞ্চে মনোজ মিত্রের রচনা ও রুডার পরিবেশনায় ‘মহাবিদ্যা’, মান্নান হীরার রচনা ও সিরাজগঞ্জ মৃত্তিকা নাট্যশালার পরিবেশনায় ‘আগুনের জবানবন্দী’ নাটক পরিবেশিত হয়। সন্ধ্যায় রাজশাহী থিয়েটারের পরিবেশনায় পরিবেশিত হবে গিয়াস উদ্দিন সেলিমের ‘ঠ্যারো’।

এছাড়া রোববার বিকেল ও সন্ধ্যায় বিশ্ববিদ্যালয় থিয়েটারের পরিবেশনায় সমীর দাশগুপ্তের ‘বিফলে মূল্য ফেরত’, রুডার পরিবেশনায় জিল্লুর রহমানের ‘ট্রিটমেন্ট’ এবং উদীচী রাবি সংসদের পরিবেশনায় রোমেল রহমানের ‘ব্লাড টেস্ট’ নাটক মঞ্চস্থ করা হবে। পরদিন সোমবার পরিবেশিত হবে মান্নান হীরার ‘বৌ’, এস-এর ‘শনি সংকেত’ এবং সমকাল নাট্যচক্রের পরিবেশনায় রাধা রমন ঘোষের ‘হয়তো নয়তো’।

নাট্য প্রদর্শনীর বাইরে রাবির নাট্য সংগঠন রুডা শুক্রবার পুনর্মিলনী ও বার্ষিক বনভোজন এবং ‘সোনাদিদির শাড়ি’ ডকুমেন্টারি প্রদর্শনীর আয়োজন করে।

বাংলানিউজ-http://www.banglanews24.com/fullnews/bn/461564.html