রাবিতে পরীক্ষা বন্ধের দাবিতে অবস্থান ধর্মঘট

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

ছুটির মধ্যে সেমিস্টার ফাইনাল পরীক্ষা বন্ধের দাবিতে অবস্থান ধর্মঘট পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) মার্কেটিং বিভাগের দুই বর্ষের শিক্ষার্থীরা।

বুধবার (৩১ মে) বেলা ১১টা থেকে তারা এ কর্মসূচি পালন করেন।

ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন ছুটি উপলক্ষে রাবির ক্লাস ২৭ মে থেকে বন্ধ ঘোষণা করা হয়। তবে আগামী ২০ জুন পর্যন্ত অফিস খোলা থাকবে। এবং এসময়ের মধ্যে যে কোনো বিভাগ চাইলে পরীক্ষা নিতে করতে পারবে। সে অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

জানা যায়, আগামী ৪ জুন থেকে মার্কেটিং বিভাগের তৃতীয় ও পঞ্চম সেমিস্টারের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে রুটিন দেওয়া হয়। কিন্তু শিক্ষার্থীরা এ তারিখে পরীক্ষা দিতে অপারগতা জানায়। নির্ধারিত এ তারিখে পরীক্ষা না নেয়ার জন্য মঙ্গলবার (৩০ মে) সভাপতি বরাবর শিক্ষার্থীরা একটি আবেদনপত্র জমা দেয়। কারণ হিসেবে আবেদনপত্রে রোজা, খাবার সমস্যা, বিশ্ববিদ্যালয় ছুটিসহ বেশ কয়েকটি বিষয় উল্লেখ করে শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের এ আবেদনের পরিপ্রেক্ষিতে বুধবার বিভাগে অ্যাকাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হয়। সভায় সিদ্ধান্ত হয়, নির্ধারিত তারিখেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর পর থেকেই শিক্ষার্থীরা পরীক্ষা বন্ধের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছে।

সরেজমিনে দেখা যায়, ওই দুই বর্ষের প্রায় শতাধিক শিক্ষার্থী বিভাগের কার্যালয়ের সামনে বারান্দায় অবস্থান নিয়েছে। পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এ কর্মসূচি অব্যাহত রাখবেন বলেও জানান তারা।

শিক্ষার্থীরা জানান, রোজার ছুটিতে পরীক্ষা দেয়া আমাদের পক্ষে সম্ভব নয়। খাওয়া-দাওয়ার সমস্যা তো আছেই, পাশাপাশি রোজা রেখে পড়াশোনা করতে বেশ অসুবিধা হয়।

এ বিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী মণ্ডল বলেন, ‘নির্ধারিত সময়ে পরীক্ষা না নেয়ার জন্য একটি আবদেনপত্র গতকাল জমা দিয়েছে শিক্ষার্থীরা। সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আজ বিভাগে অ্যাকাডেমিক কাউন্সিলের মিটিং ডাকা হয়েছিলো। কিন্তু নির্ধারিত তারিখেই পরীক্ষা অনুষ্ঠিত হবে বলে মিটিং-এ সিদ্ধান্ত নেয়া হয়।’

তিনি আরো জানান, ‘শিক্ষার্থীরা যে দাবি করেছে তা অযৌক্তিক। এই তারিখে পরীক্ষা দিলে তাদেরই উপকার হবে, আমাদের নয়।’

খবরঃ বাংলানিউজ

1 thought on “রাবিতে পরীক্ষা বন্ধের দাবিতে অবস্থান ধর্মঘট

Comments are closed.