রাবিতে প্রাণিবিদ্যা বিষয়ক জাদুঘর উদ্বোধন

ক্যাম্পাসের খবর রাজশাহী রাজশাহী বিশ্ববিদ্যালয়

সংস্কারের পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রাণিবিদ্যা বিভাগে প্রফেসর মুস্তাফিজুর রহমান মেমোরিয়াল মিউজিয়ামের উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (০১ সেপ্টেম্বর) সকাল ১১টায় প্রাণিবিদ্যা বিভাগে এক অনাড়ম্বর অনুষ্ঠানে এই জাদুঘরের উদ্বোধন করেন প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- উপউপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান ও কোষাধ্যক্ষ প্রফেসর সায়েন উদ্দিন আহমেদ। বিভাগের সভাপতি প্রফেসর সেলিনা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- প্রফেসর নজরুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের শিক্ষক প্রফেসর রেজিনা লাজ ।

পরে উপাচার্যসহ অতিথিরা জাদুঘর উদ্বোধন উপলক্ষে আয়োজিত প্রদর্শনী ঘুরে দেখেন। প্রদর্শনীটি আগামী শনিবার পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলবে।

প্রাণিবিদ্যা বিভাগের প্রাক্তন প্রফেসর মুস্তাফিজুর রহমান ১৯৬৯ সালে জাদুঘরটি প্রতিষ্ঠা করেন। তার নামানুসারেই জাদুঘরটির নাম রাখা হয়েছে প্রফেসর মুস্তাফিজুর রহমান মেমোরিয়াল মিউজিয়াম। ৪০ লাখ টাকা ব্যয়ে জাদুঘরটির আধুনিকায়ন করার পর বৃহস্পতিবার উদ্বোধন করা হলো।

জাদুঘরের উপকিউরেটর ড. আঞ্জুমান আরা আলী জানান, ‘পরিফেরা পর্ব থেকে কর্ডাটা পর্যন্ত প্রায় ৪৪২ প্রজাতির এক হাজার ৫৩৩টি প্রাণীর নমুনা সংরক্ষণ করা আছে এ জাদুঘরে। এদের মধ্যে পাখি, সরিসৃপ, স্তন্যপায়ী, সব ধরনের প্রাণী রয়েছে।

এছাড়া সামুদ্রিক মাছ, বিরল প্রজাতির জীবাশ্ব ফসিল পেট্রোমাইজন ও মেঙিন, ১৯ প্রজাতির ৩৩টি কোরাল এবং ৪৫ প্রজাতির মলাস্কাল শেলও আছে। এখানে মানুষের কঙ্কালের পাশাপাশি রয়েছে হাতি ও ঘোড়ার কঙ্কাল।

তিনি আরো জানান, এসব প্রাণীর মধ্যে ১৪২ প্রজাতির ফসিল রয়েছে যা বর্তমানে দুর্লভ। এখানে কিছু প্রাণীকে শুকনো অবস্থায় আর কিছু ফরমালিনে ডুবিকে সংরক্ষন করা হয়েছে। জাদুঘরটি দেশের মধ্যে সমৃদ্ধতম প্রাণিবিদ্যা বিষয়ক জাদুঘর বলে জানান তিনি।

খবরঃ বাংলানিউজ